বিজ্ঞাপন

বিসিবি’র প্রস্তাব পুনর্বিবেচনার পরামর্শ লঙ্কান ক্রীড়ামন্ত্রীর

September 14, 2020 | 6:50 pm

স্পোর্টস ডেস্ক

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের অবাঞ্চিত শর্ত মানতে নারাজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। আর এমন সব কঠিন শর্ত মেনে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে লঙ্কা সফরে না যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এদিক শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডকে শর্তগুলো পুনরায় বিবেচনার জন্য নির্দেশ দিয়েছেন দেশটির যুব ও ক্রীড়া মন্ত্রী নামাল রাজাপাকশে।

বিজ্ঞাপন

গত দুদিন ধরে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। আদৌ বাংলাদেশ দলের আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে লঙ্কায় যাওয়া হবে কিনা তা নিয়ে সোমবার (১৪ সেপ্টেম্বর) আলোচনা করতে বিসিবি কার্যালয়ে আসেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে সভাপতি নাজমুল হাসান পাপন। বিসিবি কার্যালয়ে সিরিজ সম্পর্কিত সিদ্ধান্ত জানাতে সংবাদ সম্মেলনে উপস্থিত অন নাজমুল হাসান পাপন। সেখানে বিসিবি সভাপতি জানান, শ্রীলঙ্কা বোর্ড যেভাবে এই সিরিজ আয়োজন করতে চাইছে সেভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব নয়।

কথা ছিল, আসন্ন শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে বিসিবি’র হাইপারফরম্যান্স ইউনিটও (এইচপি) সফর করবে। এর প্রধান কারণ দুটি, প্রথমত বিসিবি’র এইচপি ইউনিট ও লঙ্কান এইচপি ইউনিটের মধ্যকার সিরিজ মাঠে গড়ানোর কথা রয়েছে। আর দ্বিতীয়ত করোনা অতিমারির কারণে যেহেতু স্বাগতিকরা প্রস্তুতি ম্যাচের জন্য কোনো দল দিতে পারছে না তাই বিসিবি হাইপারফরম্যান্স দলের বিপক্ষেই মুমিনুলদের সিরিজের প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু হুট করেই আয়োজক দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য নীতিমালার খড়গে অনিশ্চয়তার মুখে পড়েছে হাই পারফরম্যান্স দলের সিরিজটি। কেননা তারা বিসিবিকে পাঠানো স্বাস্থ্য নীতিমালায় স্পষ্টত উল্লেখ করে দিয়েছে করোনা অতিমারির সময়ে এত সংখ্যক ক্রিকেটার যেন দেশটি সফর না করে।

আর শ্রীলঙ্কা বোর্ডের এমন সব শর্ত পুনরায় বিবেচনার জন্য নির্দেশনা দিয়েছেন দেশটির যুব ও ক্রীড়া মন্ত্রী নামাল রাজাপাকশে। নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে এক ক্ষুদে বার্তায় তিনি এ তথ্য জানান। নামাল জানান, ‘আমরা সবাই জানি কোভিড-১৯ মহামারি এখনও সারা বিশ্ব জুড়ে ছড়িয়ে আছে। তাই প্রতিরোধ ব্যবস্থাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। যাই হোক, এই অঞ্চলে ক্রিকেটের তাৎপর্য বিবেচনা করে শ্রীলঙ্কা ক্রিকেটকে কোভিড টাস্ক ফোর্সের সঙ্গে পরামর্শ করার আহ্বান জানাচ্ছি এবং বিসিবি’র প্রস্তাব পুনরায় বিবেচনার করার পরামর্শ দিচ্ছি।’

বিজ্ঞাপন

প্রথমে বাংলাদেশের পক্ষ থেকে শ্রীলঙ্কার বোর্ডকে জানানো হয় যে কোয়ারেনটাইনের সময় ১৪ দিন থেকে কমিয়ে যেন ৭ দিনে আনা হয়। এছাড়াও কোয়ারেনটাইনে থাকাকালীনও যেন ক্রিকেটাররা অনুশীলন করতে পারে। তবে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে এর কোনোটিই সম্ভব নয়। দেশটির ক্রিকেট বোর্ড বিসিবিকে জানিয়েছে কোয়ারেনটাইনের সময় ১৪ দিনই থাকবেন। এবং সেই সঙ্গে বিসিবি’র এইচপি টিমও যেতে পারবে না। আর কোয়ারেনটাইনে থাকা অবস্থায় টাইগার ক্রিকেটাররা অনুশীলনও করতে পারবেন না।

এমন অবস্থায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদ সম্মেলনে জানিয়ে দিয়েছেন, এভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব নয়। পাপন জানান, ‘শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড থেকে আমাদের জানিয়েছে সেখানে ১৪ দিনের কোরেনটাইনই ক্রিকেটারদের করতে হবে। এবং সেই সঙ্গে এই সময়ে তারা অনুশীলনও করতে পারবে না। আর এইচপি টিমও যেতে পারবে না। এমন অবস্থায় অনুশীলন না করে তো টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব নয়।’

বিজ্ঞাপন

লঙ্কান সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ সাপেক্ষে গতকাল পাঠানো এক চিঠিতে দেশটির ক্রিকেট বোর্ড বিসিবিকে জানিয়েছে তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলতে দেশটি সফরে যেতে হলে অবশ্যই সফরকারী বাংলাদেশকে ১৪ দিনের কোয়ারেনটাইনে থাকতে হবে যেখানে দু’দিন আগেও তারা বলেছিল ৭ দিন কোয়ারেনটাইন করলেও চলবে। এবং কোয়ারেনটাইন চলাকালীন ক্রিকেটাররা নিজ নিজ কক্ষ থেকে বের হতে পারবেন না এমনকি অনুশীলনও করতে পারবে না! অথচ আগস্টে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ও তার অব্যবহিত পরে পাকিস্তানের ইংল্যান্ড সফরেও এটা দেখা যায়নি। দুই দেশই কোয়ারেনটাইন চলাকালীন অনুশীলন করেছে।

শর্তের শেষ এখানেই নয়। স্বাগতিক দেশটির বোর্ড এও জানিয়ে দিয়েছে অনুশীলনে টিম বাংলাদেশকে তারা কোনো থ্রোয়ার, নেট বোলার দিবে না এবং বাংলাদেশ থেকেও সঙ্গে নিতে না করে দিয়েছে। আইসিসি’র টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো এত তাৎপর্যপূর্ণ একটি সিরিজে লঙ্কান ক্রিকেট বোর্ডের এসব শর্তে দেশটি সফরে সম্মত নয় বলে সাফ না বলে দিয়েছে। এবং এই ‘না’ এর প্রেক্ষিতে স্বাগতিকরা কী জানায় সেজন্য অপেক্ষা করছে। আশা করা যাচ্ছে আগামিকালের মধ্যেই তাদের অবস্থান তারা জানিয়ে দিবে। আপাতদৃষ্টিতে তাই ধরেই নেওয়া যায়, সিরিজটি হচ্ছে না।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন