বিজ্ঞাপন

না থেকেও থেকে গেলেন আস্তোরি

March 12, 2018 | 1:05 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ফুটবলে খেলোয়াড়ের মৃত্যু যেমন নতুন নয়, শোকের ছায়াও তেমনি নতুন কিছু নয়। তবে শোকে কাতর হওয়া এমন অবস্থা হয়তো কমই দেখেছে ফুটবল বিশ্ব।

তাকে ছাড়া মাঠে নামাটা স্বাভাবিক ছিল না ফিওরেন্টিনার খেলোয়াড়দের। মেনে নিতে পারেননি ক্লাবের কোচ স্তেফানো পিউলিও। তাইতো সবার মতো অশ্রু ঝরলো কোচের চোখের কিনারেও। গত সপ্তাহে ইতালি জাতীয় দলের ফুটবলার ডেভিড আস্তোরিকে ছাড়া প্রথম ম্যাচে মাঠে নেমে আবেগপ্রবণ হয়ে পড়েছিল ক্লাব ফিওরেন্টিনা। তবে ম্যাচে না থেকেও যেন পুরো ম্যাচ জুড়ে ছিলেন সদ্য পৃথিবী ছেড়ে যাওয়া এই ফুটবলার।

জার্সি নাম্বার ছিল ১৩, তাই খেলা থেমে গেল ম্যাচের ১৩ মিনিটে। ৬০ সেকেন্ড ধরে দাঁড়িয়ে শ্রদ্ধা জানানো হয় চলে যাওয়া ফুটবলারকে। চোখ দিয়ে পানি ঝরছিল সবার। গত সপ্তাহের শোকের ছায়া যে এখনো কাটেনি সমর্থকদের, সেটাই দেখার বাকি ছিল। অবশ্য এতো দ্রুত সম্ভবও নয়।

বিজ্ঞাপন

আস্তোরি ছাড়া ক্লাবের প্রথম ম্যাচটিও যে ছিল শুধু তাকে ঘিরেই। কোচ-সমর্থকদের কান্না, গ্যালারি জুড়ে সমর্থকদের ভিড়, আর তার নাম ধরে চিৎকারে যেন বারবার তাকেই ফিরে পাচ্ছিল সবাই। খেলার মাঠেও যে তাকে ভোলার উপায় নেই!

খেলার শুরুতে দুই দলের খেলোয়াড় আর রেফারি মিলেও শ্রদ্ধা জানিয়েছেন। ফিওরেন্টিনার খেলোয়াড়রাও এক ব্যানার ধরে রেখে শ্রদ্ধা জানিয়েছেন ডেভিড আস্তোরিকে, সেখানে লেখা ছিল ‘সিয়াও ডেভিড’। চলে যাওয়া খেলোয়াড়কে যে ভুলতে পারছিলেন কোচ স্তেফানো পিউলি, সেটাও বলে দিচ্ছিল তার চোখের পানি।

বিজ্ঞাপন

সিরি আ লিগের এই ম্যাচে খেলার শুরুতে দুই দলের খেলোয়াড়দের সাথে মাঠে আসা বাচ্চাদের গায়েও ছিল আস্তোরির ১৩ নম্বর জার্সি। আবেগপ্রবণ হয়ে কেঁদেছেন প্রতিপক্ষ দলের খেলোয়াড়রাও।

 

বিজ্ঞাপন

তারকা এই ফুটবলারের মৃত্যুর পর তাকে ছাড়া ক্লাবের প্রথম ম্যাচে বেনেভেন্তোর বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে ফিওরেন্টিনা। একমাত্র গোলের পর ভিটর হুগো সাদা রঙের একটি টি-শার্ট ধরে গোল উদযাপন করেছেন। তবে সেটা হাসিমুখে নয়, আস্তোরির ছবিসহ টি-শার্ট হাতে নিয়ে।

 

গ্যালারিও ছিল তাকে ঘিরে। দর্শক-সমর্থকদের মুখ থেকে ধ্বনিত হচ্ছিল শুধু তার নাম। গ্যালারিতে টাঙানো এক ব্যানারে লেখা ছিল ‘গুড বাই গ্রেট ক্যাপ্টেন’।

ভিডিও স্ক্রিনেও ভাসছিল ইতালি জাতীয় দল ও ক্লাব ফিওরেন্টিনার ডিফেন্ডারের ছবি। গ্যালারির দর্শকরা দাঁড়িয়ে বার্তা দিচ্ছিলো ‘আমাদের অধিনায়ক, শুধু আমাদেরই ছিল’।

 

ইতালি জাতীয় দলের গোলরক্ষক বুফন অবসর নেয়ার পর আস্তোরিকেই অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হতে পারে ভাবা হচ্ছিল। এবার অবশ্য রাশিয়া বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি ইতালি। ক্লাব ক্যারিয়ারে আস্তোরি খেলেছেন রোমা, এসি মিলানের মতো বড় বড় ক্লাবে। ২০১১ সালে ইউক্রেনের বিপক্ষে জাতীয় দলে অভিষেক হয়েছিল আস্তোরির। জাতীয় দলের জার্সিতে খেলেছেন ১৪টি ম্যাচ।

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন