বিজ্ঞাপন

একনেকে ৩ প্রকল্পের ব্যয় বৃদ্ধি, নতুন ১টি অনুমোদন

October 6, 2020 | 3:43 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা সহায়তাসহ তিন প্রকল্পের ব্যয় বৃদ্ধিসহ নতুন আরেকটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। তিন প্রকল্পের ব্যয় বৃদ্ধিসহ নতুন প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬৫৯ কোটি ৩৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৭৪০ কোটি ১৪ লাখ টাকা ব্যয় করা হবে। আর বৈদেশিক ঋণ থেকে আসবে ৯১৯ কোটি ২০ লাখ টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, কৃষি, পানিসম্পদ ও পল্লীপ্রতিষ্ঠান বিভাগের সদস্য জাকির হোসেন আকন্দ এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সিনিয়র সচিব) শামীমা নার্গীস।

ব্রিফিংয়ে রোহিঙ্গা সহায়তা প্রকল্প নিয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, ‘বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ও জাতিসংঘের মহাসচিব এর আগে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। তারা ফিরে গিয়ে এই অনুদানের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন। এখানে রোহিঙ্গারা আসার পর স্থানীয় জনগণের অনেক অসুবিধা হয়েছে। তাই এ প্রকল্পের মাধ্যমে অবকাঠামো নির্মাণ করা হবে।’

একনেকে ব্যয় বৃদ্ধি পাওয়া তিন প্রকল্প হচ্ছে- জাতীয় কবি কাজী নজরুর ইসলাম বিশ্ববিদ্যাদলয়ের ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্প; চট্টগ্রাম জেলার উপকূলীয় এলাকার পোল্ডার নম্বর ৬২, পোল্ডার নম্বর ৬৩/১ এ, পোল্ডার নম্বর ৬৩/১বি পুনর্বাসন প্রকল্প; জরুরি ভিত্তিতে রোহিঙ্গা সংকট মোকাবিলায় মাল্টি-সেক্টর প্রকল্প। এছাড়া হাতে কলমে কারিগরি প্রশিক্ষণে মহিলাদের গুরুত্ব দিয়ে বিটাকের কার্যক্রম সম্প্রসারণ করে আত্ম-কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন প্রকল্পটি একনেক বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন