বিজ্ঞাপন

ভিন্ন ক্ষেত্রে ক্যারিয়ার গড়তে চান বাট

October 25, 2020 | 6:27 pm

স্পোর্টস ডেস্ক

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে রানের বন্যা বইয়েছেন সালমান বাট। আবারও জাতীয় দলে ফেরার দাবি তুলেছেন অনেকবার। কিন্তু সালমানকে বারবারই উপেক্ষা করে গেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সালমান বাটের অতীত স্পট ফিক্সিংয়ের কালো অধ্যায় বাঁধা হয়ে দাঁড়িয়েছে। বোর্ডের মানোভাব হয়তো ধরতে পেরেছেন সালমানও। ফলে ক্রিকেটার হিসেবে নয়, এবার ধারাভাষ্যকার হিসেবে ক্যারিয়ার গড়ার চেষ্টায় পাকিস্তানের সাবেক অধিনায়ক।

বিজ্ঞাপন

২০১০ সালের ইংল্যান্ডের লর্ডসে সেই তুমুল আলোচিত স্পট ফিক্সিং কাণ্ডে মোহাম্মদ আমির, মোহাম্মদ আসিফের সঙ্গে পাঁচ বছর নিষিদ্ধ হয়েছিলেন সালমান। ইংল্যান্ডে জেলও খাটতে হয়েছে। নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন ২০১৬ সালের জানুয়ারিতে। সেই মৌসুমেই কায়েদ-ই-আজম ট্রফিতে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন সালমান। ফাইনালে জোড়া সেঞ্চুরি করে দলকে শিরোপা জিতিয়েছিলেন।

ফেরার পর ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই রান করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক। অধিনায়ক, কোচও অনেকবার সালমান বাটকে জাতীয় দলে নেওয়ার কথা বলেছিলেন। কিন্তু বোর্ড তাতে সাড়া দেয়নি। এবার সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে কায়েদ-ই-আজম ট্রফি খেলার কথা ছিল সালমানের। কিন্তু বোর্ডের মনোভাব বুঝতে পারলেন বলেই কিনা টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোকে বলেছেন, ক্রিকেট ছেড়ে ধারাভাষ্যে ক্যারিয়ার গড়ার চেষ্টা করবেন এখন। সালমান বলেন, ‘বুঝতে পারছি যে পাকিস্তান দলে আমার কোনো ভবিষ্যৎ নেই। আমি ক্রিকেট খেলেছি সম্মানের সঙ্গে এবং ফেরার পর (নিষেধাজ্ঞা কাটিয়ে) অনেক রান করেছি। জাতীয় দলে জায়গা ফিরে পাওয়ার লক্ষ্য ছিল, তাই পারফর্ম করার তাড়না ছিল।’

বিজ্ঞাপন

” এ বছর নিজেকে প্রশ্ন করলাম, ‘আমি কি করছি? কেন খেলা চালিয়ে যাচ্ছি? আরেক মৌসুম যদি খেলি, সেটির কারণ কি?’ অনেক ভেবেই বাস্তবতা বুঝতে পেরেছি যে তারা আমাকে দলে নেবে না। এজন্যই বিকল্প কিছু চেষ্টা করছি যেখানে ভূমিকা রাখতে পারি এবং পার্থক্য গড়তে পারি।”

২০১০ সালে নিষিদ্ধ হওয়ার আগে পাকিস্তানের হয়ে ৩৩ টেস্ট, ৭৮ ওয়ানডে ও ২৪ টি-টোয়েন্টি খেলেছেন বাট। তার নেতৃত্বে পাঁচটি টেস্ট খেলেছে পাকিস্তান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন