বিজ্ঞাপন

গর্ভপাত বিরোধী রায়ের প্রতিবাদে পোল্যান্ডে লাখো মানুষের বিক্ষোভ

October 31, 2020 | 11:16 pm

রোকেয়া সরণি ডেস্ক

আদালতের দেওয়া গর্ভপাত বিরোধী রায়ের প্রতিবাদে সাম্প্রতিককালের সবচেয়ে বড় বিক্ষোভ সমাবেশ চলছে পোল্যান্ডে। রাজধানী ওয়ারশতে শুক্রবার (৩০ অক্টোবর)  লাখো মানুষ জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেছেন। গত বৃহস্পতিবার (২২ অক্টোবর) দেশটির এক আদালতে গর্ভপাতকে “সংবিধান পরিপন্থী” বলে দেওয়া এক রায়ের বিরুদ্ধে এ আন্দোলন চলছে।

বিজ্ঞাপন

রাজধানী ওয়ারশ’র মেয়র রাফাল জাস্কোসকির বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, শুক্রবার রাজধানীতে ১ লাখেরও বেশি মানুষ জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেছেন। তবে আন্দোলনকারীদের তরফ থেকে জানানো হয় এ সংখ্যা দেড় লাখেরও বেশি। শুক্রবার সন্ধ্যায় এ বিক্ষোভ সমাবেশ থেকে ৩৭ জনকে গ্রেফতারও করেছে পুলিশ।

বিশ্লেষকদের মতে, দেশটিতে এই মাত্রার আন্দোলন গত কয়েক দশকে আর হয়নি। সর্বশেষ ১৯৮০ সালে সরকার বিরোধী সংহতি আন্দোলনে এত লোক জড়ো হয়েছিলো।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ২২ অক্টোবর পোল্যান্ডের একটি আদালত বিশেষ কিছু কারণ ব্যতীত সব ধরনের গর্ভপাত সংবিধান পরিপন্থী বলে রায় দেয়। এর পরপরই আদেশের বিরুদ্ধে রাস্তায় নামেন দেশটির নারী অধিকারকর্মীরা। শুক্রবার থেকে চলমান এ আন্দোলন দেশটির রাজধানী ওয়ারশ-সহ সবকটি বড় শহরে ছড়িয়ে পড়ে। সপ্তাহ পেরিয়ে শনিবার পর্যন্ত আইনের বিরুদ্ধে টানা নবম দিনের আন্দোলন চলছে।

ইউরোপের দেশগুলোর মধ্যে পোল্যান্ডে কঠোর গর্ভপাত আইন রয়েছে। এর মধ্যেও এবার আদালতের রুলিংয়ে শুধুমাত্র ধর্ষণ, অজাচার ও মায়ের মারাত্মক স্বাস্থ্যঝুঁকি ছাড়া সব ধরনের গর্ভপাত নিষিদ্ধ হয়ে গেলো। পোল্যান্ডের ডানপন্থী বিভিন্ন গ্রুপ ও ক্যাথলিক চার্চ এ রায়ে সমর্থন দিয়েছে। তবে রায়ের বিরুদ্ধে দেশের ভেতর ও বাইরে কঠোর সমালোচনাও চলছে।

বিজ্ঞাপন

পোল্যান্ডের সরকারি দল ডানপন্থী পিআইএস এর এক সদস্যের করা মামলার রায়ে বৃহস্পতিবার ওই রুলিং দেন আদালত। বিরোধীদের অভিযোগ— ওই মামলা নিষ্পত্তিতে গঠিত আদালতের বেঞ্চের বেশিরভাগ বিচারকই সরকারি দলের মনোনীত।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন