বিজ্ঞাপন

সেঞ্চুরি শূন্য বছরে কোহলি দ্রুততম ১২ হাজারি ক্লাবে

December 2, 2020 | 1:14 pm

স্পোর্টস ডেস্ক

২০০৮ সালের ১৮ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক বিরাট কোহলির, ওই বছর ভারতের জার্সিতে ৫টি ওয়ানডে খেলেছিলেন তিনি। অভিষেক বছরে কোনো শতক না পেলেও ২০০৯ থেকে শুরু করে ২০১৯ পর্যন্ত ক্যারিয়ারের ১১ বছরের প্রতি বছরেই শতকের দেখা পেয়েছেন তিনি। আর সেই রেকর্ডের ধারা অবশেষে ভঙ্গ হলো কোহলির। অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচটিই ছিল বিরাট কোহলির ২০২০ সালের সর্বশেষ ওয়ানডে। যেখানে ৭৮ বলে ৬৩ রানের ইনিংস খেলে আউট হয়েছেন তিনি। আর তাতেই বছরটা ইতি টানলেন কোনো শতকের দেখা না পেয়েই। এর আগে অবশ্য ওয়ানডে ক্রিকেটে ষষ্ঠতম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

বিজ্ঞাপন

অজিদের বিপক্ষে তৃতীয় ওয়ানডে’তে মাঠে নামার আগে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে মাত্র ২৩ রান দরকার ছিল বিরাট কোহলির। ইনিংসের ১৩তম ওভার করতে আসেন শন অ্যাবট, ওভারের প্রথম বল মিড অফে ঠেলে দিয়ে দৌড়ে এক রান কোহলি। আর সঙ্গে সঙ্গে বনে যান ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ১২ হাজার রান স্পর্শকারি।

কোহলির আগে দ্রুততম ১২ হাজার রান সংগ্রহকারি ছিলেন শচীন টেন্ডুলকার, তিনি ১২ হাজার রান করেছিলেন ৩০০তম ইনিংসে। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ কোহলি খেলতে নেমেছেন নিজের ২৫২তম ম্যাচের ২৪২তম ইনিংস। আর এই ইনিংসেই স্পর্শ করলেন ম্যাজিক ফিগার।

মহামারির এই বছরটিতে ভারত মোট ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে। আর অভিষেকের বছরের পর ক্যারিয়ারে এই প্রথমবারের মতো কোনো বছরে সেঞ্চুরির দেখা পেলেন না বিরাট কোহলি। চলতি বছরে মোট ৯টি ম্যাচ খেলে বিরাট কোহলি রান করেছেন ৪৩১। নামের পাশে আছে ৫টি অর্ধশতক তবে নেই কোনো শতক। ব্যক্তিগত সর্বোচ্চ ৮৯ রান এসেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে।

বিজ্ঞাপন

তবে এ বছর কোনো শতকের দেখা না পেলেপ বিরাট কোহলি নতুন এক রেকর্ড গড়েই ইতি টেনেছেন ২০২০ সালের। দ্রুততম ১২ হাজার রানের রেকর্ড গড়ার প্রশংসায় ভাসছেন ভারতীয় অধিনাক। ওয়ানডে ইতিহাসে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ১২ হাজারি ক্লাবে ঢুকলেন কোহলি। টেন্ডুলকার তো ছিলেনই, কোহলির আগে এই ক্লাবে ঢোকা অন্য চার ব্যাটসম্যান হলেন কিংবদন্তি অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং ও শ্রীলঙ্কার তিন কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, সনৎ জয়াসুরিয়া ও মাহেলা জয়াবর্ধনে। পন্টিংয়ের ১২ হাজারের ক্লাবে ঢুকতে লেগেছে ৩১৪ ইনিংস, সাঙ্গাকারার ৩৩৬ ইনিংস, জয়াসুরিয়ার ৩৭৯ ইনিংস ও জয়াবর্ধনের লেগেছে ৩৯৯ ইনিংস।

এদিকে তৃতীয় ওয়ানডেতে টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। শেখর ধাওয়ান (১৬) দলীয় ২৬ রানে আউট হওয়ার পর শুভমন গিলের সঙ্গে ৫৬ রানের জুটি গড়েন কোহলি। তবে দলীয় ৮২ রানে আর ব্যক্তিগত ৩৩ রানে গিল ফিরলে দ্রুতই আরও দুই উইকেট হারিয়ে ফেলে ভারত। দলীয় ১১৪ রানে শ্রেয়াস আইয়ার (১৯), ১২৩ রানে লোকেশ রাহুল (৫) আর ১৫২ রানে বিরাট কোহলি (৬৩) ফিরলে বড় সংগ্রহের আশা নিভে আসতে শুরু করে ভারতের।

বিজ্ঞাপন

তবে ষষ্ঠ উইকেটে রবিন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে হার্দিক পান্ডিয়া ১৫০ রানের জুটি গড়লে শেষ পর্যন্ত দলীয় রান ৩০০ পার করে ভারত। শেষ পর্যন্ত জাদেজা ৫০ বলে ৬৬ আর পান্ডিয়া ৭৬ বলে ৯২ রানে অপরাজিত থাকেন। আর ভারতের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটের বিনিময়ে ৩০২ রান।

অজিদের হয়ে ১০ ওভারে ৪৪ রান খরচায় ২ উইকেট নেন অ্যাস্টন অ্যাগার, আর একটি করে উইকেট নেন জশ হ্যাজেলউড, শন অ্যাবট আর অ্যাডাম জাম্পা।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন