বিজ্ঞাপন

করোনা: ভারতে মৃতদের স্মরণে ভার্চুয়াল স্মৃতিসৌধ

February 2, 2021 | 8:00 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস সংক্রমণে যারা মারা গেছেন, তাদের অনেককেই শেষ শ্রদ্ধা দেখতে পারেননি আত্মীয়রা। তাদের এমন অনুভূতি ভাগ করে নিতে কলকাতায় চালু হয়েছ ভার্চুয়াল স্মৃতিসৌধ। খবর বিবিসি।

বিজ্ঞাপন

কোভিড কেয়ার নেটওয়ার্কের হাত ধরে করোনায় মৃত স্বজনদের জন্য আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে nationalcovidmemorial.in স্মৃতিমঞ্চ।

যে কেউ ওই ওয়েবসাইটে ঢুকে করোনাভাইরাসে মারা যাওয়া প্রিয়জনের ছবি এবং সংক্ষিপ্ত জীবনীর পাশাপাশি স্মৃতিকথার ব্লগ পোস্ট করতে পারবেন। পাশাপাশি স্মৃতিচারণার ছবি, লেখা পাঠানো যাবে।

তাছাড়া, প্রতি বছরই মৃত্যুদিনে ভার্চুয়াল ফুল-মালা দিয়ে, প্রদীপ জ্বালিয়ে স্মরণ করা যাবে প্রিয়জনকে। চিরদিনের জন্য থেকে যাবে এই স্মতিসৌধ।

বিজ্ঞাপন

কলকাতার একদল চিকিৎসক এবং সমাজকর্মী এই উদ্যোগ নিয়েছেন। সমাজকর্মীদের সঙ্গে মিলে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং সাংবাদিকরাও এই স্মৃতিসৌধ চালু রাখতে সহায়ক ভূমিকা পালন করবেন।

সাইটটিতে এরই মধ্যে শ্রদ্ধা নিবেদন শুরুও হয়েছে। স্বজনদেরকে তাদের মৃত প্রিয়জনদের পরিচিতির জন্য ডেথ সার্টিফিকেট এবং ফোন নাম্বার আপলোড করতে হবে।

এই পদক্ষেপের অন্যতম উদ্যোক্তা চিকিৎসক অভিজিৎ চৌধুরী বলেন, ভারতীয়দের জন্য তাদের হারিয়ে যাওয়া প্রিয়জনদের স্মৃতিকে অম্লান রাখতেই এ প্রচেষ্টা। এখানে যোগ দিতে পারেন যে কেউ।

বিজ্ঞাপন

ভারতে করোনায় এক লাখ ৫৪ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। মহামারির এই সময়ে বেশিরভাগ ক্ষেত্রেই মারা যাওয়াদের পরিবারের সদস্যদেরকে শেষকৃত্যে যেতে দেওয়া হয়নি। আবার অনেকক্ষেত্রে, মৃত্যুপথযাত্রী রোগীরা আইসোলেশন ওয়ার্ডের শীতল পরিবেশে স্বজনহীন অবস্থায় পাড়ি দিয়েছেন মৃত্যুর পথে। ভার্চুয়াল স্মৃতিসৌধ তাদের সবাইকে একসুতোয় গাঁথবে বলেই মনে করছেন উদ্যোক্তারা।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন