বিজ্ঞাপন

থাই জান্তার সমর্থন চায় মিয়ানমার সেনাবাহিনী

February 10, 2021 | 6:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে থাইল্যান্ডের ক্ষমতায় আসা প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার কাছে গণতন্ত্রে সমর্থন চেয়ে চিঠি পাঠিয়েছেন মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। বুধবার (১০ ফেব্রুয়ারি) হ্লাইংয়ের অনুরোধ সম্বলিত ওই চিঠি পাওয়ার কথা নিজেই জানিয়েছেন থাই প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

এর আগে ২০১৪ সালে প্রায়ুথ চান ওচা ২০১৪ সালে নির্বাচিত থাই প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে উৎখাত করে থাইল্যান্ডের ক্ষমতা দখল করে নেন। ২০১৯ সালে বিতর্কিত এক নির্বাচন আয়োজন করে নিজের ক্ষমতার বৈধতা আদায় করে নেন তিনি।

মিয়ানমারেও মিন অং হ্লাইংয়ের নেতৃত্বাধীন সেনাবাহিনী ১ ফেব্রুয়ারিতে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করেছে এবং সু চিসহ শীর্ষ নেতৃত্বকে বন্দি করে রেখেছে।

বুধবার থাই প্রধানন্ত্রী প্রায়ুথ চান ওচা রাজধানী ব্যাংককে সাংবাদিকদের বলেছেন, তিনি সবসময়ই প্রতিবেশী দেশ মিয়ানমারের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে এসেছেন। তবে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, প্রতিবেশির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা। কারণ দেশের জনগণ, অর্থনীতি, সীমান্ত বাণিজ্য সবকিছুর ওপরই সম্পর্কের প্রভাব পড়ে।

বিজ্ঞাপন

মিয়ানমারে অভ্যুত্থানের পর থেকে জনরোষ ক্রমেই বড় ধরনের বিক্ষোভে রূপ নিয়েছে। দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রা থমকে যাওয়ায় সামরিক জান্তার বিরুদ্ধে গর্জে উঠেছে নেত্রী সু চির সমর্থকরা । ২০০৭ সালের পর সবচেয়ে বড় বিক্ষোভ চলছে মিয়ানমারে।

আবার, থাইল্যান্ডেও কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ দেখা গেছে ২০২০ সালে। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার পদত্যাগের দাবি করেছে। এমনকি রাজতন্ত্রের বিরুদ্ধেও রাস্তায় নেমে বিক্ষোভ করেছে। ওচার বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ করেছে বিক্ষোভকারীরা। যদিও ওচা এমন অভিযোগ অস্বীকার করেছেন। থাইল্যান্ড এবং মিয়ানমারের মধ্যে বৈরিতার ইতিহাস থাকলেও সম্প্রতি কয়েক দশকে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে ঘনিষ্ঠতা বেড়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন