বিজ্ঞাপন

চীনে মানবাধিকার লঙ্ঘন: বাইডেনের কঠোর হুঁশিয়ারি

February 17, 2021 | 7:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

শিনজিয়াং, হংকং, তাইওয়ানসহ বিভিন্ন অঞ্চলে মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে চীনকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাতে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনের টাউন হল অনুষ্ঠানে বাইডেনকে চীনের শিনজিয়াং প্রদেশে মুসলিম সংখ্যালঘুদের প্রতি রাষ্ট্রীয় অবিচার নিয়ে প্রশ্ন করা হলে জবাবে তিনি চীনকে এর জন্য মূল্য দিতে হবে বলে হুঁশিয়ার করেন।

ওই অনুষ্ঠানে যোগ দিয়ে বাইডেন বলেন, চীন তার কর্মফল ভোগ করবে এবং চীনা প্রেসিডেন্ট তা খুব ভালো করেই জানেন।

ইতোমধ্যেই উইঘুর জাতিগোষ্ঠীর সঙ্গে মানবাধিকার লঙ্ঘনের জন্য বিশ্বব্যাপী ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং।

বিজ্ঞাপন

বাইডেন জানান, মানবাধিকারের প্রশ্নে বিশ্বে যুক্তরাষ্ট্রের ভূমিকা হবে অগ্রগণ্য। আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্গে নিয়ে চীনের সংখ্যালঘুদের সুরক্ষায় কাজ শুরু করবেন তিনি।

এর আগে, জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর পরই বাইডেন বলেছিলেন, চীন বিশ্বনেতা হওয়ার জন্য ব্যাপক চেষ্টা চালাচ্ছে। তবে সেই নাম পেতে হলে তাদেরকে অন্য দেশের আস্থা অর্জন করতে হবে।

তিনি আরও বলেন, যতক্ষণ পর্যন্ত চীন মৌলিক মানবাধিকারের পরিপন্থি কার্যকলাপে লিপ্ত থাকবে, ততদিন তাদের পক্ষে বিশ্বের নেতৃত্বে যাওয়া কঠিন হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন