বিজ্ঞাপন

গ্যাস সংকটে রাজধানীবাসী

March 24, 2021 | 8:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিতরণ কোম্পানিগুলোর তথ্যমতে, বর্তমানে গ্যাসের দৈনিক চাহিদা গড়ে প্রায় সাড়ে ৩ হাজার মিলিয়ন ঘনফুট। আর এর বিপরীতে সরবরাহ করা হয় ২৯০০ মিলিয়ন ঘনফুট। অর্থাৎ আগে থেকেই ৬ শ মিলিয়ন ঘনফুট গ্যাসের ঘাটতি রয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এলএনজির সরবরাহ ৬৪০ মিলিয়ন ঘনফুট, সরবরাহ হচ্ছে ৫৭০ মিলিয়ন ঘনফুট। সে হিসাব করলে আগের ৬শ মিলিয়ন ঘনফুটের সঙ্গে আরো ৭০ মিলিয়ন ঘনফুট যুক্ত হয়েছে। গ্যাস সরবরাহের এই বিরাট ঘাটতির প্রভাব পড়েছে নগর জীবনে।

রাজধানীর অধিকাংশ এলাকায় গ্যাস সংকটের খবর পাওয়া গেছে। কোথাও কোথাও গ্যাসের চাপ কম রয়েছে। হঠাৎ করেই এলএনজি সরবরাহ কমে যাওয়া এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানান, এখন গড়ে ৬০০ মিলিয়ন ঘনফুটের মতো সরবরাহ করা হয়। মঙ্গলবার (২৩ মার্চ) থেকে সরবরাহ কিছুটা কমেছে। পরশু থেকে সরবরাহ বাড়বে বলে জানান তিনি। তখন সাড়ে ৭০০ মিলিয়ন ঘনফুটের মতো সরবরাহ করা যাবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

এদিকে আমিন বাজারের রাস্তা মেরামত করতে গিয়ে তিতাসের সিটি গেটের গ্যাসের পাইপলাইন ফুটো করে ফেলে সড়ক ও জনপথ বিভাগ। এতে ধানমন্ডি, মোহাম্মদপুর, মিরপুর এলাকায় দুদিন ধরে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। দেড়দিন পর আস্তে আস্তে গ্যাস সঞ্চালন শুরু হয়। কিন্তু বুধবার (২৪ মার্চ) থেকে আবার নতুন করে কয়েকটি এলাকায় গ্যাস সংকট তৈরি হয়।

তিতাসের কর্মকর্তারা বলছেন, পাইপ মেরামতের কাজ এখনো শেষ হয়নি তার সঙ্গে যোগ হয়েছে গ্যাস ঘাটতি।

এ প্রসঙ্গে তিতাসের ব্যবস্থাপনা পরিচালক আলী ইকবাল নুরুল্লাহ জানান, পাইপ মেরামতের কাজ প্রায় শেষ। কিছুক্ষণের মধ্যে পুরো কাজ শেষ হয়ে যাবে। কিন্তু এখন আবার এলএনজি সরবরাহ কমে গেছে। সরবরাহ না বাড়লে কিছুটা ভোগান্তি পোহাতে হবে।

বিজ্ঞাপন

জানা গেছে, রাজধানীর মোহাম্মদপুর, রামপুরা, বনশ্রী, হাজিপাড়া, মানিকনগর, মান্ডা, ওদিকে মিরপুরের বেশ কয়েক এলাকায় গ্যাস ছিলোনা সারাদিন। পল্লবী, কালশি, রূপনগরসহ পুরান ঢাকার কয়েকটি এলাকায়ও সারাদিন গ্যাস সংকট ছিল না বলে জানা যায়।

সারাবাংলা/জেআর/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে হাইকোর্টের নিষেধাজ্ঞামিঠাপুকুর-পীরগঞ্জে নির্বাচন কাল, ভোটার উপস্থিতিই চ্যালেঞ্জরামপুরা-মোহাম্মদপুরে ব্যাটারিচালিত রিকশা চালকদের অবরোধর‌্যাব হেফাজতে নারীর মৃত্যু: ক্যাম্প কমান্ডার প্রত্যাহারছাদ থেকে পড়ে মানসিক প্রতিবন্ধী কিশোরীর মৃত্যুএকদিন এই আর্সেনাল শিরোপা জিতবেই: আর্টেটাহেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিহতরাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, সেখানে ‘প্রাণের চিহ্ন নেই’আগামী মৌসুমেই সিটিকে বিদায় বলবেন 'ক্লান্ত' গার্দিওলা?রাইসিকে বহনকারী দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারের সন্ধান মিলেছে সব খবর...
বিজ্ঞাপন