বিজ্ঞাপন

বিবর্ণ বাংলাদেশ: মুমিনুলরা ক্লান্ত বলছেন হেড কোচ

May 1, 2021 | 8:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

অভিষিক্ত প্রভীন জয়াবিক্রমার ঘূর্ণি জাদুতে পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনেই তাসের ঘরের মতো ভেঙে পড়ল বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। তাতে প্রথম ইনিংসে স্কোর বোর্ডে সাকুল্যে যোগ হল ২৫১ রান। তামিম ইকবালের ৯২, মুমিনুল হকের ৪৯ ও মুশফিকুর রহিমের ৪০ রান বাদ দিলে উল্লেখ করার মত কোন সংগ্রহই অতিথিরা পানননি। ব্যাটিংয়ে শিষ্যদের এমন বিবর্ণ দশার দিনে ঢাল হয়ে দাঁড়ালেন হেড কোচ রাসেল ডমিঙ্গো। বললেন, তারা শারিরীক ও মাসকিভাবে ক্লান্ত।

বিজ্ঞাপন

নিজেদের প্রথম ইনিংসে তামিম ইকবাল ও সাইফ হাসানের উদ্বোধনী জুটিতে ৯৭ রান তোলে বাংলাদেশ। সাইফ, শান্ত ও তামিম বিদায় নিলে ইনিংসের এক পর্যায়ে দলের রান ছিল ৩ উইকেটে ২১৪। সেখান থেকে ৩৭ রানের মধ্যে অতিথিরা হারায় শেষ ৭ উইকেট। তাতে ফলোঅনে পড়ে মুমিনুল হক অ্যান্ড কোং তবে প্রথম ইনিংসে ২৪২ রানে এগিয়ে থেকেও বাংলাদেশকে ফলোঅন করায়নি শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে শিষ্যদের এমন দৈন্য ব্যাটিং প্রদর্শনী দেখে রাসেল ডমিঙ্গোর কেবলই মনে হয়েছে উইকেট আর গত দুই দিনের মত ব্যাটিংবান্ধ্ব নেই এবং শিষ্যরাও মানসিক ও শারিরীকভাবে ক্লান্ত।

শনিবার (১ মে) পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে এসে তিনি একথা জানান।

ডমিঙ্গো বলেন, ‘আমার মনে হয় এটা (ব্যাটিং ধস) বেশ কিছু জিনিসের সমন্বয়। ছেলেরা গত ৪-৫ দিনে অনেক সময় মাঠে কাটিয়েছে, তারা হয়ত মানসিকভাবে একটু ক্লান্ত। আমার মনে হয় আমরা শেষ ৪-৫ দিনে প্রায় ৩৭০ ওভারের জন্য মাঠে ছিলাম, যা অবশ্যই একজন ক্রিকেটারকে ক্লান্ত করে ফেলে। শারীরিক এবং মানসিকভাবে। সেটি একটি কারণ হতে পারে। অবশ্যই সেখানে একটি বা দুটি সফট ডিসমিসাল ছিল। কিন্তু আমাদের দ্বিতীয় ইনিংস এখনও বাকি আছে এবং আমাদের নিজেদেরকে মানসিকভাবে প্রস্তুত করতে হবে সেটির জন্য যা গুরুত্বপূর্ণ হবে।’

বিজ্ঞাপন

তৃতীয় দিনের প্রথম সেশনের প্রথম ঘণ্টার পর থেকেই উইকেটে দারুণ টার্ন পেতে শুরু করে লংকান স্পিনাররা। যা দিনের বাদ বাকি সেশনেও অব্যাহত ছিল। তাতে করে বাংলাদেশের ব্যাটিং লাইনআপে নেমেছে ধ্বস। আর এতেই দারুণ উজ্জীবিত ডমিঙ্গো। ক্যান্ডির টার্নিং উইকেট দেখে তার মনে হচ্ছে শিষ্যরাও বোলিং বিষে স্বাগতিকদের নীল করতে সক্ষম হবেন।

‘দেখুন, তৃতীয় দিনের পর এটা বলাটা সহজ। আমরা যখন প্রথম দিনে বল করেছি তখন এত টার্ন ছিল না। অবশ্যই উইকেট এখন টার্ন করা শুরু করেছে, ব্যাটসম্যানদের জন্য কঠিন হয়ে গিয়েছে। তিন দিনের পর বলাটা সহজ আমাদের দল নির্বাচন ভুল হয়েছে কিন্তু আমার তা মনে হয় না। আমাদের বেশ ভারসাম্যপূর্ণ বোলিং লাইনআপ আছে, যেটি আমরা মনে করি ২০ উইকেট নিতে পারবে। আমরা যখন শুরুতে বোলিং করেছি তখন বোলারদের জন্য তেমন কিছু ছিল না কিন্তু এখন আছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন