বিজ্ঞাপন

করোনার হানাতে শঙ্কায় আইপিএল

May 4, 2021 | 11:55 am

স্পোর্টস ডেস্ক

বিজ্ঞাপন

ভারতে করোনাভাইরাসের মহামারির মধ্যেও চলছে হাজার কোটি টাকার আইপিএল। এনিয়ে আলোচনা সমালোচনার কমতি নেই তবুও তাতে কানপাত করেনি আইপিএলের আয়োজন কর্তৃপক্ষ। তবে এবার কানে নিতেই হচ্ছে তাদের। কিছু খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় কলকাতা ও ব্যাঙ্গালুরুর মধ্যকার ম্যাচটি স্থগিত হয়। আর এরপরেই নড়েচড়ে বসা বিসিসিআই, দিল্লী থেকে সরিয়ে মুম্বাইয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনাও করছে তারা। আর সেই সঙ্গে ৭মে পর্যন্ত স্থগিত রাখারও কথাও ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

জৈব সুরক্ষা বলয় ভেদ করে আইপিএল এখন চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সে ঢুকে পড়েছে। আক্রান্ত হয়েছেন চেন্নাই সুপার কিংস এবং কলকাতা নাইট রাইডার্সের কয়েকজন ক্রিকেটার এবং সদস্য। এঅবস্থায় টুর্নামেন্ট স্থগিত করা নিয়েও আলোচনা শোনা যায়। কিন্তু সেটা আর হচ্ছে না। বরং টুর্নামেন্ট চালাতে বিকল্প পথ খুঁজছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। আর সেটা হলো, বাকি থাকা সবকটি ম্যাচ মুম্বাইয়ে সরিয়ে আনা।

বিজ্ঞাপন

ভারতের বহুলপ্রচারিত দৈনিক আনন্দবাজার জানিয়েছে, দিল্লি ও আহমেদাবাদ থেকে আইপিএল সরিয়ে মুম্বাইয়ে নিয়ে যাওয়ার কথা ভাবছে আইপিএল কর্তৃপক্ষ। মুম্বাইয়ের ৩টি মাঠ থাকার সুবিধা নিতে চাইছে বিসিসিআই। কলকাতা এবং ব্যাঙ্গালোরে আইপিএলের বাকি পর্ব হওয়ার কথা থাকলেও সেটাও আর হচ্ছে না।

করোনার হানা দেওয়া চেন্নাইয়ের সঙ্গে রাজস্থান রয়্যালসের মধ্যকার ম্যাচটি বুধবার মাঠে গড়ানোর কথা থাকলেও তা নিয়ে এখনও নিশ্চিত নন বোর্ড কর্তৃপক্ষ। এই ম্যাচটি পরবর্তীতে অনুষ্ঠিত হবে বলেও জানায় বোর্ডের একটি সূত্র। এমন অবস্থায় ৬ মে পর্যন্ত স্থগিত হতে পারে আইপিএলের সব ম্যাচ। আপাতত সব দলগুলোকে হোটেলে রেখে প্রতিদিন করোনা পরীক্ষা করা হচ্ছে।

বিজ্ঞাপন

তবে আজ সানরাইজার্স হায়দ্রাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স এবং পরশু অর্থাৎ ৬মে রাজস্থান রয়্যালস ও পাঞ্জাব কিংসের মধ্যকার ম্যাচ দুটির ভাগ্য নিয়ে এখনও কিছুই জানায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এদিকে ভারতে করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যেও দেশটিতে চলছে আইপিএল। এমন অবস্থায় টুর্নামেন্ট চালিয়ে যাওয়ায় তীব্র অসন্তোষ প্রকাশ করে ভারতে মামলা দায়ের করা হয়েছে।

দিল্লীর উচ্চ আদালতে মামলা দায়েরের দিনে অবশ্য বন্ধ ছিল আইপিএল। আইনজীবী করণ সিংহ ঠুকরাল ও সমাজসেবক ইন্দর মোহন সিংহ আইপিএল বন্ধ করার দাবিতে মামলা করেন। ভারতীয় দৈনিক আনন্দবাজার জানিয়েছে, আইপিএল বন্ধের জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছে আদালতে।

বিজ্ঞাপন

মামলা দায়ের করা দুই আইনজীবী বলছেন, ভারতের সরকার মানুষের স্বাস্থ্যগত দিকের চেয়েও আইপিএলকে বেশি গুরুত্ব দিচ্ছে। তাই তারা আইপিএল বন্ধ করার জোর আবেদন জানিয়েছেন। মামলায় অভিযোগ করা হয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার, ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই, আইপিএল পরিচালনা বিভাগ আইপিএল গভর্নিং কাউন্সিল এবং দিল্লী ক্রিকেট অ্যাসোসিয়েশন ও দিল্লীর মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন