বিজ্ঞাপন

যে কারণে ফিরলেন না ডি ভিলিয়ার্স

May 19, 2021 | 10:17 pm

স্পোর্টস ডেস্ক

অবসর ভেঙে এবি ডি ভিলিয়ার্সের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আলোচনা অনেক দিনের। টি-টোয়েন্টি বিশ্বকাপ যতো কাছে আসছিল, সেই আলোচনাটা ততোই বাড়ছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলাতেই যে ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’র ফেরাতে চাইছিল দক্ষিণ আফ্রিকা। গতকাল সেই আলোচনা থামিয়ে দিয়েছেন ডি ভিলিয়ার্স নিজেই। বোর্ডকে জানিয়ে দিয়েছেন, অবসর ভেঙে ফিরছেন না তিনি।

বিজ্ঞাপন

এ বিষয়ে এখনো প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি ডি ভিলিয়ার্স। তবে তার না ফেরার সিদ্ধান্তের কারণ তুলে ধরার চেষ্টা করেছেন দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার। ডি ভিলিয়ার্স, হামিশ আমলা পরবর্তী যুগে কয়েকজন নতুর ক্রিকেটারকে তৈরি করার চেষ্টা করছে দক্ষিণ আফ্রিকা। এমন সময় ডি ভিলিয়ার্সের ফেরা মানে প্রক্রিয়ার মধ্যে থাকা একজন ক্রিকেটারকে সরিয়ে দেওয়া। বাউচারের মতে, এই বিষয়টি ভালোভাবে নিতে পারেননি বলেই না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন ডি ভিলিয়ার্স।

দক্ষিণ আফ্রিকান কোচ বলেন, ‘এবির নিজস্ব কারণ রয়েছে, যেটাকে আমি সম্মান করি। দুর্ভাগ্যবশত, সে আর ভাবনায় নেই। আমি দুর্ভাগ্য বলছি, কারণ আমার মনে হয় আমরা সবাই সম্মত যে, ক্রিকেট বিশ্বের সেরা টি-টোয়েন্টি খেলোয়াড় না হলেও এখনও সেরাদের একজন সে।’

বাউচার বলেন, ‘যারা সিস্টেমের অংশ, তাদের একজনের জায়গা নেওয়ার বিষয়টা ভালোভাবে নিতে পারছিল না সে। আমার ধারনা, বিষয়টাতে সে স্বস্তি পাচ্ছিল না। তবে কোচ হিসেবে আমার চেষ্টা করা দরকার ছিল, আমাদের সেরা খেলোয়াড়কে দলে ও এই পরিবেশে আনার। এবি যেকোনো পরিবেশে প্রাণশক্তি, উদ্যম বাড়িয়ে দেয়। আমি তার যুক্তিকে সম্মান করছি। চেষ্টা করা গুরুত্বপূর্ণ ছিল, তবে এখন এগিয়ে যেতে হবে।’

বিজ্ঞাপন

২০১৮ সালে হঠাৎ অবসরের সিদ্ধান্ত নিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন ডি ভিলিয়ার্স। তারপর থেকেই তার ফিরে আসার গুঞ্জন উঠেছে বারবার। ২০১৯ বিশ্বকাপের আগে ডি ভিলিয়ার্সের ফেরার কথা শোনা যাচ্ছিল সবচেয়ে বেশি। নিজেই জানিয়েছিলেন ফেরার আগ্রহের কথা। কিন্তু টিম কম্বিনেশনের কথা বলে সেই যাত্রায় ডি ভিলিয়ার্সকে ফেরাতে চায়নি প্রোটিয়া ক্রিকেট প্রশাসন।

পরে দেশটির সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ বোর্ড পরিচালক হলে এবং মার্ক বাউচার কোচ হলে ডি ভিলিয়ার্সের ফেরার সম্ভবনা আবারও উজ্জ্বল হয়। দুজনেই ডি ভিলিয়ার্সের সাবেক সতীর্থ, বোঝাপড়াও দারুণ। কিন্তু শেষ পর্যন্ত ব্যাটে-বলে মিলল না।

ডি ভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকান ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার। টেস্টে দেশটির চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ডানহাতি ব্যাটার।

বিজ্ঞাপন

অনেকদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট না খেললেও বিভিন্ন ফ্র্যাঞ্জাইজিভিত্তিক লিগে খেলছেন দাপুটে। কিছুদিন আগেই আইপিএলে বারবার ব্যাট হাতে ঝড় তুলছিলেন। মহামারী করোনার কারণে টুর্নামেন্টটি বন্ধ হয়ে যাওয়ার আগে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ৬ ইনিংস ব্যাটিং করে ১৬৪.২৮ স্ট্রাইকরেটে ২০৭ রান করেছেন ডি ভিলিয়ার্স। আন্তর্জাতিক ক্রিকেট তাকে নিয়ে হায়-হায় ওঠে এমন আগুনে ফর্মের কারণেই!

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন