বিজ্ঞাপন

দেশের সব শহর হবে ‘সেইফসিটি’: স্বরাষ্ট্রমন্ত্রী

December 12, 2017 | 5:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

রাজধানী ঢাকাসহ দেশের সব শহর হবে নিরাপদ। সরকার সে লক্ষ্যে ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে। এ পরিকল্পনার অংশ হিসেবে ‘জরুরি সেবা ৯৯৯’ সার্ভিস চালু হলো। মঙ্গলবার দুপুরে রাজধানীর ওসমানী মিলনায়তনে এ বিষয়ে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, নিরাপত্তা নাগরিকের অধিকার। আমরা এ অধিকার প্রতিষ্ঠা করতে নানামূখী পরিকল্পনা হাতে নিয়েছি। ইতোমধ্যে পুলিশের বিভিন্ন ইউনিট, ফায়ার সার্ভিসে অনেক প্রযুক্তি উন্নয়ন করা হয়েছে। আন্তর্জাতিক ইমিগ্রেশন সার্ভিস চালু করায় যাত্রীরা ডিজিটাল সেবা ভোগ করতে পারছেন। এখন যাত্রীদের ভোগান্তি অনেকাংশে কমেছে। শিঘ্রই ই-পাসপোর্ট ও ই-সেট সেবা চালু করা হবে, কাজ চলছে।

এর আগে বেলা ১১টায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ কন্ট্রোলরুমে ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশী সেবা ‘৯৯৯’ নম্বরের সম্প্রসারিত ব্যবহারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি  বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বিজ্ঞাপন

আসাদুজ্জামান খাঁন বলেন, বিশ্বের সকল উন্নত দেশেই ‘৯৯৯’ এর মত সেবা চালু রয়েছে। দেরি করে হলেও বাংলাদেশে এ সেবা চালু করা হলো। ‘জরুরী সেবা ৯৯৯’ এর মত আন্তর্জাতিক মানের আরও কিছু সেবা জাতীয় পর‌্যায়ে চালু করার পরিকল্পনা রয়েছে আমাদের। সে অনুযায়ী আমাদের কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্সের সার্ভিস তাৎক্ষনিকভাবে চালু করার প্রক্রিয়া চলছে। কারণ উপজেলা পযায়ে যদি ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্সের সাহায্য চাওয়া হয় তাহলে, তা আসতে অনেক সময় লাগে। কিন্তু আমাদের পরিকল্পনা বাস্তবায়ন হলে এমন ভোগান্তি থেকে জনগণ পরিত্রাণ পাবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির সদস্য ফখরুল ইসলাম, বাংলাদেশ পুলিশের ইন্সেপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হক উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসআর/এমএস

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন