বিজ্ঞাপন

ওসি প্রদীপকাণ্ড: সাংবাদিক রাশেদুলের জামিন আপিলেও বহাল

May 27, 2021 | 4:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কক্সবাজারের টেকনাফ প্রেস ক্লাবের সদস্য সাংবাদিক রাশেদুল করিমকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ মে) এ বিষয়ে রাষ্ট্রপক্ষের এক আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ আসামিপক্ষে ছিলেন আইনজীবী আওসাফুর রহমান বুলু। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

এর আগে সাংবাদিকদ রাশেদুল আলমকে ২০২০ সালের ২১ সেপ্টেম্বর জামিন দেন হাইকোর্ট। ওই জামিনাদেশ বাতিল ও রাশেদুলকে আত্মসমর্পণের নির্দেশনা চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ। রাষ্ট্রপক্ষের শুনানি শেষে আপিল বিভাগ আজ আবেদনটি খারিজ করে দেন।

বিজ্ঞাপন

আইনজীবী আওসাফুর রহমান আদালতে বলেন, ওসি প্রদীপের বিরুদ্ধে একাধিক রিপোর্ট করায় সাংবাদিক রাশেদুল করিম ও তার পারিবাবরকে ফাঁসানো হয়েছে। এমনকি তার এক ভাইকে মেরে ফেলা হয়েছে। গোটা পরিবারকে হেনস্তা করা হয়েছে। এটি একটি সাজানো মামলা। এ সময় আদালত তার জামিন বহাল রেখে বলেছেন, মনে হচ্ছে এটি পরিকল্পত মামলা।

গত বছরের ১ আগস্ট টেকনাফ মেরিন ড্রাইভে অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা সিনহা মো. রাশেদ খান পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন। ওই সময় টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) দায়িত্বে ছিলেন প্রদীপ কুমার দাস। এ ঘটনার অন্যতম পরিকল্পনাকারী হিবে উঠে আসে তার নাম। ৬ আগস্ট চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাধ্যমে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করেন তিনি। আদালত তার জামিন আবেদন নাকচ করে দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন।

প্রদীপ কুমার টেকনাফ থানার ওসি হিসেবে দায়িত্ব পালনের সময় ২০১৯ সালের ৩ মে আগ্নেয়াস্ত্র ও ১০ হাজার পিস ইয়াবা রাখার অভিযোগে সাংবাদিক রাশেদুল করিমকে গ্রেফতার করেছিল টেকনাফ থানা পুলিশ। অভিযোগ ওঠে, ওসি প্রদীপের অনিয়ম-অনৈতিক কর্মকাণ্ড নিয়ে প্রতিবেদন প্রকাশের অপরাধে তাকে মামলা দিয়ে ফাঁসানো হয়। পরে এ মামলায় রাশেদুল গত বছরের ২১ সেপ্টেম্বর হাইকোর্ট থেকে জামিন পান। রাষ্ট্রপক্ষ তার জামিন বাতিল চেয়ে আপিল বিভাগে আবেদন করলে আপিল বিভাগ শুনানি নিয়ে সে আবেদন খারিজ করে দিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন