বিজ্ঞাপন

শিকারীদের কাছ থেকে জবাই করা একটিসহ ৩ হরিণ উদ্ধার

May 28, 2021 | 3:55 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ভোলা: ভোলায় শিকারীদের কাছ থেকে জবাই করা একটি ৪২ কেজি ওজনের হরিণ উদ্ধার করেছেন কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা। এছাড়া অতি জোয়ারের পানিতে ভেসে আসা দুইটি অসুস্থ হরিণ শাবক উদ্ধার করেছে বন বিভাগ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ মে) বিকেল ও রাতে পৃথক পৃথকভাবে বন বিভাগ ও কোস্টগার্ড হরিণগুলো উদ্ধার করে।

বন বিভাগ জানিয়েছে, জোয়ারে ভেসে আসা হরিণ শাবক দুইটিকে বন বিভাগ চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলেছে। শনিবার (২৯ মে) বিকেলে তাদের বনে অবমুক্ত করা হবে। অন্যদিকে, জবাই করা হরিণটি বন বিভাগের কাছে হস্তান্তর করেছে কোস্টগার্ড।

উদ্ধার হওয়া ২ হরিণ শাবক

মনপুরা উপজেলার কালকিনি (চর নিজাম) বিট কর্মকর্তা এস এম আমির হামজা জানান, অতি জোয়ারের কারণে নদীর পানি বেড়ে কালকিনি (চর নিজাম) এলাকার কেওড়া বাগানে প্রবেশ করে। অসুস্থ হরিণ শাবক দুইটি সেই জোয়ারের পানিতে ভেসে চলে আসে। বৃহস্পতিবার বিকেলের দিকে আমাদের কেওড়া বাগানের টহল টিম হরিণ দুইটি দেখতে পেয়ে উদ্ধার করে অফিসে নিয়ে আসে।

বিজ্ঞাপন

তিনি বলেন, পরে আমরা হরিণ শাবক দুইটিকে চিকিৎসা দিয়ে সুস্থ করেছি। বর্তমানে তারা সুস্থ আছে। শাবক দুইটির একটি পুরুষ, যার বয়স প্রায় ৫ মাস; আরেকটি ৮ মাস বয়সী মায়া হরিণ।

আমির হামজা বলেন, কেওড়া বাগানে পানি কমতে শুরু করেছে। শনিবার বিকেলে আমরা হরিণের বাসস্থান কেওড়া বাগানে অবমুক্ত করে আসব।

এদিকে, কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার মেহেদী হাসান জানান, গোপন সংবাদের ভিত্তিতে আমরা নজরুল নগর ইউনিয়নের নলুয়া গ্রামে বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে ১২টার দিকে অভিযান চালাই। এসময় জবাই করা ৪২ কেজি ওজনের একটি হরিণ উদ্ধার করি। শিকারীরা আমাদের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

বিজ্ঞাপন

পরে জবাই করা হরিণটি চরফ্যাশন উপজেলার চর মানিকা বিট কর্মকর্তা মো. আবুল কাসেমের কাছে হস্তান্তর করা হয় বলে জানান মেহেদী হাসান।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন