বিজ্ঞাপন

সমতায় শেষ স্পেন-পর্তুগাল ম্যাচ, বড় জয় ইতালির

June 5, 2021 | 8:23 am

স্পোর্টস ডেস্ক

ঘরের দরজায় কড়া নাড়ছে ইউরো-২০২০, এর আগেই প্রস্তুতি সারছে ইউরোপিয়ান দলগুলো। স্পেনের মাদ্রিদের ওয়ান্ডা মেট্রোপলিটিয়ানোতে পর্তুগালের বিপক্ষে গোলশূন্য ড্রও ছিল বেশ রোমাঞ্চকর। দুই দলই গোলের জন্য প্রাণপণ লড়াই চালালেও শেষ পর্যন্ত শূন্য হাতেই ম্যাচের ইতি টানতে হয়েছে। অন্যদিকে চেক প্রজাতন্ত্রকে ৪-০ গোলে উড়িয়ে ইউরোর প্রস্তুতি সেরেছে ইতালি।

বিজ্ঞাপন

ঘরের মাঠে ম্যাচের ২৩তম মিনিটেই স্পেনের জালে বল পাঠান পর্তুগালের জোসে ফন্তে। কিন্তু পাউ তরেসকে ফাউল করায় গোল দেননি রেফারি। খানিক পর সুযোগ আসে ক্রিস্টিয়ানো রোনালদোর সামনে। তার শট যায় সরাসরি স্পেনের গোলরক্ষক বরাবর। শুরুতে কিছুটা ভুগতে থাকলে ম্যাচের দ্বিতীয়ার্ধে নিজেদের গুছিয়ে নেয় স্বাগতিকরা।

খেলার ৫০তম মিনিটে মোরাতা দুর্দান্ত একটি সুযোগ পেলেও দুর্বল শটে নিয়ে করেন হতাশ। এর মিনিট চারেক পরে আরও একটি সুযোগ আসে, এবারে নেন লক্ষ্যভ্রষ্ট শট। খেলার ৫৮তম মিনিটে স্বাগতিকদের হতাশা বাড়ান পাবলো সারাবিয়া। ফাঁকা জাল পেয়েও কাছ থেকে বল উড়িয়ে মারেন পিএসজির এই ফরোয়ার্ড। খানিক পর লক্ষ্যভ্রষ্ট হেডে পর্তুগালকে হতাশ করেন রোনালদো।

শেষ দিকে দুই দলই আরও কিছু সুযোগ পেলেও শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি দুই দলের কেউই। আর তাতেই গোলশূন্য সমতাতেই শেষ হয় ম্যাচ।

বিজ্ঞাপন

এদিকে দুর্দান্ত ফর্মে থাকা ইতালির সামনে চেক প্রজাতন্ত্র দাঁড়াতেই পারেনি। ম্যাচের দুই অর্ধেই দাপট ধরে রেখে ৪-০ গোলের ব্যবধানে জিতেছে রবার্তো মানচিনির দল।

চিরো ইম্মোবিলে দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন নিকোলো বারেল্লা। দ্বিতীয়ার্ধে লরেঞ্জো ইনসিনিয়ে ব্যবধান বাড়ানোর পর বদলি নেমে জালের দেখা পান দোমেনিকো বেরার্দি। এই নিয়ে টানা আট জয় নিয়ে প্রস্তুতি সেরে ইউরোতে মাঠে নামবে ইতালি।

বিজ্ঞাপন

২৩তম মিনিটে স্বাগতিকদ ইতালিকে এগিয়ে নেন চিরো ইম্মোবিলে। একটি ক্রস বিপদমুক্ত করতে গিয়ে চেক রিপাবলিকের একজনের হেডে বল পেয়ে যান লাৎসিওর এই স্ট্রাইকার। ২৩তম মিনিটে তার শট সফরকারীদের একজনের গায়ে লেগে কিছুটা দিক পাল্টে জালে জড়ায়। এর কিছুক্ষণ পরে বারেল্লার ক্রসে একটুর জন্য ইম্মোবিলের ডাইভিং হেড লক্ষ্যে থাকেনি।

প্রথমার্ধ শেষের ঠিক মিনিট তিনেক আগে ইতালিকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন বারেল্লা। ইন্টার মিলানের এই মিডফিল্ডারের শট একজনের পায়ে লেগে দিক পাল্টে জালে যায়।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও নিজেদের আধিপত্য ধরে রাখে ইতালি। দুর্দান্ত আক্রমণে চেকদের কোনো সুযোগই দিচ্ছিল না তারা। ম্যাচের ৬৬তম মিনিটে ব্যবধান ৩-০ করেন ইনসিনিয়ে। ইম্মোবিলের থ্রু পাসে চমৎকার আড়াআড়ি শট নেন নাপোলি ফরোয়ার্ড। ঝাঁপিয়ে বলে হাত ছুঁয়ালেও জালে যাওয়া ঠেকাতে পারেননি চেক পাভলেঙ্কো। এরপর ম্যাচের ৭৩তম মিনিটে স্কোর লাইন ৪-০ করে ফেলেন বেরার্দি। ইনসিনিয়ের কাছ থেকে ডি বক্সে বল পেয়ে ঠাণ্ডার মাথার ফিনিশিংয়ে জাল খুঁজে নেন সাস্সুয়েলোর এই ফরোয়ার্ড।

ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হওয়ায় ৪-০ ব্যবধানের জয়েই ইউরো-২০২০ এর প্রস্তুতি সারে ইতালি।

বিজ্ঞাপন

আগামী শুক্রবার তুরস্কের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ইতালি। এই দুই দলের সঙ্গে ‘এ’ গ্রুপে আছে ওয়েলস ও সুইজারল্যান্ড। অন্যদিকে ১৫ জুন হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরোর শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে পর্তুগাল। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ জার্মানি ও ফ্রান্স। আর ১৪ জুন ঘরের মাঠে সুইডেনের বিপক্ষে ম্যাচ দিয়ে আসর শুরু করবে প্রতিযোগিতার তিনবারের চ্যাম্পিয়ন স্পেন। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ পোল্যান্ড ও স্লোভাকিয়া।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন