বিজ্ঞাপন

১০০ কোটি ভ্যাকসিন বিতরণে রাজি জি-৭

June 13, 2021 | 8:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী করোনাভাইরাসের ১০০ কোটি ভ্যাকসিন বিতরণ করার ব্যাপারে সম্মত হয়েছে জি-৭। রোববার (১৩ জুন) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এক সংবাদ সম্মেলনে জি-৭ এর এ সিদ্ধান্তের কথা জানান।

বিজ্ঞাপন

শুক্রবার (১১ জুন) থেকে যুক্তরাজ্যের কর্নওয়ালের কার্বিস বে নামক রিসোর্টে বৈঠকে বসেছেন জি-৭ নেতারা। উন্নত দেশগুলোর এ জোট এবার করোনাভাইরাস মোকাবিলায় ভ্যাকসিন কার্যক্রম বেগবান করতে আলোচনায় জোর দেয়। করোনাভাইরাস মোকাবিলার অংশ হিসেবে বিশ্বের স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে ১০০ কোটি ভ্যাকসিন বিতরণের এ সিদ্ধান্ত নেন তারা।

রোববার সংবাদ সম্মেলনে বরিস জনসন জানান, ১০০ কোটি ভ্যাকসিন বিতরণের ব্যাপারে সম্মত হয়েছে জি-৭। সদস্য দেশগুলো হয় ভ্যাকসিনগুলো ক্রয়ে অর্থ সহায়তা দেবে, নতুবা কোভ্যাক্স কর্মসূচিতে ভ্যাকসিন জোগান দেবে। আগামী বছরের মধ্যে এসব ভ্যাকসিন বিতরণ করা হবে।

জি-৭ এর সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ইতালি, ফ্রান্স ও জাপানের নেতারা করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাব শুরুর পর এবারই প্রথম  সশরীরে এ সম্মেলনে যোগ দিলেন।

বিজ্ঞাপন

এর আগে শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস অবশ্য বলেছিলেন, সারাবিশ্বকে ভ্যাকসিনেশনের আওতায় আনতে দ্রুত ১১০০ কোটি ভ্যাকসিনের প্রয়োজন।

জি-৭ সম্মেলন শুরুর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য পৃথকভাবে বিশ্বব্যাপী ভ্যাকসিন বিতরণের ঘোষণা দিয়েছিল। যুক্তরাষ্ট্র জানিয়েছিলেন, বিশ্বব্যাপী ৫০ কোটি ফাইজারের ভ্যাকসিন বিতরণ করা হবে। আর যুক্তরাজ্য জানিয়েছিল, দেশটিতে উদ্বৃত্ত থাকা ১০ কোটি ভ্যাকসিন দরিদ্র দেশগুলোতে বিতরণ করা হবে।

আরও পড়ুন

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রাখাইনে রোহিঙ্গাদের গ্রহনযোগ্যতা ও আরাকান আর্মিব্যাটারিচালিত যানবাহন বন্ধের ঘোষণায় সিপিবি’র ক্ষোভভিয়েতনাম মুক্তিসংগ্রামের অবিসংবাদিত কিংবদন্তি হো চি মিনমেট্রোরেলে ভ্যাট যাত্রীর ওপর চাপবে, পুনর্বিবেচনার অনুরোধ‘বৈষম্যমূলক’ পেনশন ব্যবস্থা প্রত্যাহারের দাবি বুয়েট শিক্ষকদের‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের সড়ক অবরোধবিজয়ীদের ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার’ দিলেন প্রধানমন্ত্রী৬ বছর পর কুবিতে অনুষ্ঠিত হলো ছায়া জাতিসংঘ সম্মেলনবঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা, তাপমাত্রা কমতে পারে ২ ডিগ্রি সব খবর...
বিজ্ঞাপন