বিজ্ঞাপন

ব্রহ্মপুত্র নদের ভাঙন রোধ প্রকল্পের ব্যয় বাড়ছে

June 21, 2021 | 8:41 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যয় বাড়ছে ব্রহ্মপুত্র নদের ভাঙন রোধ প্রকল্পে। মূল ব্যয় ৩০২ কোটি টাকার সঙ্গে ১৪৫ কোটি ৭১ লাখ টাকা বাড়িয়ে এখন করা হচ্ছে ৪৪৮ কোটি ৩১ লাখ টাকা। সেই সঙ্গে বাড়ছে মেয়াদও।

বিজ্ঞাপন

‘কুড়িগ্রাম জেলার চিলমারি ও উলিপুর উপজেলায় ব্রহ্মপুত্র নদের ডানতীরে ভাঙন রোধ’ প্রকল্পের প্রথম সংশোধনী প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। প্রকল্পটি বাস্তবায়নের মধ্য দিয়ে ভয়াবহ ভাঙন হতে উলিপুর উপজেলার অনন্তপুর এলাকার নয়ারদারা এবং চিলমারী উপজেলার ফকিরেরহাট, জোড়গাছ, চিলমারী বন্দর ও পার্শ্ববর্তী এলাকা রক্ষা করা সম্ভব হবে বলে মনে করছেন সংশিষ্টরা।

পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য রমেন্দ্র নাথ বিশ্বাস জানান, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে কুড়িগ্রাম জেলার উলিপুর ও চিলমারী উপজেলার বিভিন্ন এলাকা ভাঙনের হাত থেকে রক্ষা পাবে। এ বিবেচনায় প্রকল্পটি সংশোধন প্রস্তাব একনেকে অনুমোদনের সুপারিশ করা হয়েছে।

প্রকল্পটির অনুমোদিত মেয়াদ ছিল ২০১৯ সালের জানুয়ারি হতে ২০২২ সালের জুন পর্যন্ত। কিন্তু প্রকল্পটির অগ্রগতি হচ্ছে গত এপ্রিল মাস পর্যন্ত আর্থিক অগ্রগতি ১১৭ কোটি ২৩ লাখ টাকা বা মূল প্রকল্প ব্যয়ের ৩৮ দশমিক ৭৪ শতাংশ। এছাড়া ভৌত অগ্রগতি দাঁড়িয়েছে ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এ অবস্থায় একবছর বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত প্রস্তাব করা হয়েছে প্রথম সংশোধনীতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন