বিজ্ঞাপন

যত দ্রুতসম্ভব ভ্যাকসিন প্রয়োগের ব্যবস্থা হচ্ছে: অর্থমন্ত্রী 

June 26, 2021 | 4:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) চলমান পরিস্থিতির মধ্যে যত দ্রুতসম্ভব ভ্যাকসিন প্রয়োগের ব্যবস্থা করতে হবে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সরকারের পক্ষ থেকে সে বিষয়ে সকল প্রকার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে বলে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

শনিবার (২৬ জুন) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও ২৩তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এ বিষয়ে মুস্তফা কামাল বলেন, ‘একটি বিষয়ে আপনারা চিন্তিত, আমি নিজেও চিন্তিত। সেটা হলো আমাদের করোনার ভ্যাকসিন প্রয়োগ নিয়ে, এটা আমাদের জন্য অত্যন্ত প্রয়োজন। যত দ্রুতসম্ভব এটা আমাদের করতে হবে এবং সেটা করা হচ্ছে। আপনারা শিগগিরই তার ফলাফল পাবেন।’

নতুন করে লকডাউনের কারণে অর্থনীতিতে কী ধরনের প্রভাব পড়তে পারে— এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘আমরা সবসময় ভালোটাই প্রত্যাশা করি। এখনো আমাদের সেটাই প্রত্যাশা। আমাদের চলতি অর্থবছরে যে ধরনের টার্গেট ছিল, সেগুলো কিন্তু আমরা অর্জন করতে পেরেছি। এটা অবিশ্বাস্য মনে হবে।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, ‘এক বছরে ২৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স আসছে, যা যেকোনো সময়ের চেয়ে সর্বোচ্চ। এমনটা আর কখনো হবে কি না, জানি না। আমাদের লোকজন বলেছিল আসবে না, শুধু না না না। আমরা না’তে বিশ্বাস করি না। আল্লাহ আমাদের প্রতি সদয় ছিলেন। এবারও আমরা আল্লাহর কাছে প্রার্থনা করব, তিনি আমাদের সুস্থ রাখবেন এবং আমাদের জীবন সুন্দর হবে।’

তিনি আরও বলেন, আমাদের সবচেয়ে কঠিন খাত হলো রাজস্ব সংগ্রহ করা। সেখানেও আমাদের ১৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। বৈদেশিক মূদ্রার রিজার্ভেও প্রবৃদ্ধি আছে। যারা এক সময় বলেছিলেন রেমিট্যান্স আসবে না, প্রবাসীরা বেচা-কেনা করে দেশে চলে এসেছেন বলে রেমিট্যান্স পাঠানোর মতো কেউ থাকবে না। কিন্তু সেগুলো সব সত্যি হয়নি। তবে যেটা সত্যি হয়েছে তা হলো— এদেশের মানুষ যারা বিদেশে আছেন প্রবাসী ভাই-বোনরা, তারা দেশকে ভালোবাসেন। দেশের জন্য দায়বদ্ধতায় তারা বিশ্বাস করেন। সেই দায়বদ্ধতার কারণে তারা সবকিছু মেনে নিয়ে রেমিট্যান্স প্রবাহ অব্যাহত রেখেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন