বিজ্ঞাপন

মোবাইল সাংবাদিকতা বিষয়ে সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশনের কর্মশালা

July 16, 2021 | 3:39 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশের সাংবাদিক, ফ্রিল্যান্সার ও ব্লগারদের জন্য মোবাইল স্টোরি টেলিংয়ের ওপর ধারাবাহিক প্রশিক্ষণ কর্মশালা শুরু করেছে সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন (সিসিএবি)।

বিজ্ঞাপন

সিসিএবি আয়োজিত ‘মোবাইল স্টোরিটেলার’স প্রোগ্রামের প্রথম কর্মশালা ছিল বৃহস্পতিবার (১৫ জুলাই )। এদিন প্রশিক্ষণ দিয়েছেন মোবাইল সাংবাদিকতা বিশেষজ্ঞ হারমকে ওডেন্যাম্পসেন। অনলাইন প্ল্যাটফর্ম জুমে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় প্রিন্ট, ইলেকট্রনিক এবং অনলাইন মিডিয়া থেকে সাংবাদিকদের পাশাপাশি ফ্রিল্যান্সার এবং ব্লগারসহ ৩৩ জন অংশ নেন।

ওডেন্যাম্পসেন বলেন, ‘আমরা দেখানোর চেষ্টা করছি যে, মোবাইল ফোন সাংবাদিকদের জন্য নিউজ প্রডাকশনের একটি ভালো হাতিয়ার। বিশেষত কোভিড-১৯ মহামারিতে এটি একটি পকেট স্টুডিও হিসেবে কাজ করে।’

বিজ্ঞাপন

বৃহস্পতিবারের প্রশিক্ষণে ভিডিও স্টোরি এবং সাক্ষাৎকার নেওয়ার ক্ষেত্রে দক্ষতার সঙ্গে স্মার্টফোনের ব্যবহারের ওপর গুরুত্বারোপ করা হয়। কর্মশালায় অংশগ্রহণকারীদের ভিডিও ও ছবি তোলার সময় ফ্রেমিংয়ের প্রাথমিক বিষয়গুলো, ভিডিও স্টোরি করার সর্বোত্তম উপায় এবং স্মার্টফোনে সম্পাদনার প্রাথমিক বিষয় নিয়ে আলোচনা এবং ভিডিও মাধ্যমে দেখানো হয়।

সিসিএবির নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ জানান, সেপ্টেম্বরে আরও তিনটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হবে। কোভিড-১৯ এর এই সময়ে মোবাইলের মাধ্যমে স্থানীয় সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি এবং সংবাদ মাধ্যমকে আরও সহায়তা করাই এ প্রশিক্ষণ কর্মসূচির লক্ষ্য।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘সাংবাদিকরা সরাসরি তাদের ফোন থেকে ভিডিও করা, সম্পাদনা এবং পোস্ট করতে পারেন। যা কোভিডের সমেয়ের জন্য খুবই সহায়ক হবে। এটি সাংবাদিকদের কাজ করার ক্ষেত্রে একটি নতুন মাত্রা যুক্ত করেছে।’

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন