বিজ্ঞাপন

দেশ ছাড়ার চেষ্টায় তরুণ আফগান ফুটবলারের করুণ মৃত্যু

August 20, 2021 | 4:05 pm

স্পোর্টস ডেস্ক

ফুটবলার হতে চেয়েছিলেন জাকি আনওয়ারি। আর্সেনালের পাড় সমর্থক টগবগে এই তরুণ সে পথে এগুচ্ছিলেনও দারুণ। জাতীয় পর্যায়ে আফগানিস্তানের বয়সভিত্তিক দলে খেলেছেন ১৯ বছর বয়সী আনওয়ারি। আফগানিস্তানের অনেক ফুটবলার এখন ইউরোপিয়ান ফুটবল ক্লাবগুলোতে খেলেন। আনওয়ারির স্বপ্নও হয়তো ছিল তেমন! কিন্তু স্বপ্নের সমাপ্তি হলো নিদারুণ এক নির্মমতায়। আফগানিস্তানে তালেবান উত্থানে কাবুল থেকে উড়ে যাওয়া মার্কিন বিমানবাহিনীর সি-১৭ সামরিক বিমানের চাকায় মিলেছে মৃত আনওয়ারির দেহাবশেষ।

বিজ্ঞাপন

আফগানিস্তানের একের পর এক রাজ্য দখল করে নেওয়ার পর রাজধানী কাবুলের নিয়ন্ত্রণও নিয়ে নিয়েছেন তালেবানরা। দেশটির সরকারে বসার অপেক্ষা এখন তালেবানরা। তালেবানদের এই উত্থান মেনে নিতে পারেননি অনেক আফগানি। আনওয়ারিও তাদের একজন।

তালেবানদের রাজধানী দখলের পর হাজার হাজার আফগানি দেশে ছেড়ে পালানোর চেষ্টা করেছেন। দেশ ছাড়তে বিমানবন্দরে ছুটে গিয়েছিলেন আনওয়ারিও। গত সোমবার যুক্তরাষ্ট্রের সি-১৭ সামরিক উড়োজাহাজ কাবুল বিমানবন্দরে অবতরণ করে। দেশ ছাড়তে হাজার হাজার আফগানি সেই উড়োজাহাজে ওঠার জন্য ভিড় করেন। অনেককে উড়োজাহাজের ডানা, চাকায় উঠতে দেখা গেছে। কেউ দরজা আঁকড়ে ধরে যাওয়ার চেষ্টাও করেছেন।

কাবুল ছাড়লেও পরে কাতারে জরুরি অবতরণে বাধ্য হন পাইলট। সেখানে দেখা যায় উড়োজাহাজের ল্যান্ডিং গিয়ারে (চাকা) একজনের দেহাবশেষ। গতকাল জানা গেল, সেই দেহাবশেষ আর কারও নয়, জাকি আনওয়ারির।

বিজ্ঞাপন

আনওয়ারির শেষ ফেসবুক পোস্ট ছিল, ‘তোমার জীবনের চিত্রশিল্পী তুমি নিজে। অন্য কারও হাতে তুলিটা তুলে দিয়ো না।’ আফগান তালেবানদের হাতে নিজের ভবিষ্যত হয়তো তুলে দিতে চাননি। কিন্তু তার পরিনতি যে এমন নির্মম হবে তা কী বুঝেছিলেন!

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন