বিজ্ঞাপন

৮ জনের প্রথম বিশ্বকাপ, ওরা ৩ জন প্রতিবারই

September 9, 2021 | 1:55 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

দেশের হয়ে বিশ্বকাপ খেলা স্বপ্ন নিশ্চয় প্রায় সব তরুণ ক্রিকেটারেরই। সেই হিসেবে লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদের আজ স্বপ্ন পূরণের দিন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন ৮ তরুণ ক্রিকেটার। তিন সিনিয়র সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম খেলতে যাচ্ছেন টানা সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপ।

বিজ্ঞাপন

প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া আট ক্রিকেটার হলেন- লিটন কুমার দাস, নাঈম শেখ, আফিফ হোসেন ধ্রুব, শামীম হোসেন পাটোয়ারি, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

লিটন দাসের অভিষেকের পর দুটি বিশ্বকাপ খেলে ফেলেছে বাংলাদেশ। লিটনের অভিষেক ২০১৫ সালে। তারপর ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ খেলেছে বাংলাদেশ, ২০১৬ সালে খেলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু পড়তি ফর্মের কারণে বিশ্বকাপ দলে ছিলেন না ডানহাতি ওপেনার। এবার সেই আক্ষেপ ঘুচানোর পালা লিটনের।

পেস অলরাউন্ডার সাইফউদ্দিনের অভিষেক ২০১৭ সালে। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ খেলেছেন তিনি। কিন্তু তার অভিষেকের পর টি-টোয়েন্টি বিশ্বকাপই হয়নি, সাইফের তাই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলাও হয়নি। আফিফ হোসেন ধ্রুবর আন্তর্জাতিক অভিষেক ২০১৮ সালে। তারপর ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ খেলেছে বাংলাদেশ। তবে আফিফের তখনো ওয়ানডে অভিষেক না হওয়ার কারণে বিশ্বকাপ খেলা হয়নি। বাকিদের অভিষেকের পর বিশ্বকাপই খেলেনি বাংলাদেশ।

বিজ্ঞাপন

সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের অভিজ্ঞতা ভিন্ন রকমের। ২০০৭ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ অয়োজিত হয়েছে ছয়টি। প্রতি বিশ্বকাপেই খেলেছেন এই তিনজন। আসন্ন সাত নাম্বর বিশ্বকাপের দলেও নাম আছে এই তিনজনের। অর্থাৎ টি-টোয়েন্টি ফরম্যাটের সব বিশ্বকাপ খেলা ক্রিকেটার হতে যাচ্ছেন বাংলাদেশের তিন তারকা। তামিম ইকবাল বিশ্বকাপ না খেলার সিদ্ধান্ত নিলে তার নামও উঠতে পারত এই তালিকায়।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন