বিজ্ঞাপন

ফাইজারের ভ্যাকসিন প্রয়োগের প্রশিক্ষণে সহায়তা করছে ইউএসএআইডি

September 22, 2021 | 8:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে কার্যকরভাবে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম পরিচালনায় নিযুক্ত জনবলকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে সরকারকে সহায়তা করছে মার্কিন সহযোগিতা সংস্থা ইউএসএআইডি। সংস্থাটির মাতৃ ও নবজাতক উন্নয়ন প্রকল্প মামনি: ইমার্জেন্সি রেসপন্স টু কোভিড-১৯ প্যানডেমিকের মাধ্যমে ১১টি জেলা ও ১০টি সিটি করপোরেশনে জাতীয় পর্যায়ের মাস্টার ট্রেইনার এবং স্বাস্থ্যসেবাদাতা, ভ্যাকসিন প্রদানকারী, নন-ক্লিনিক্যাল ও প্রশাসনিক কর্মীদের জন্য আয়োজন করা হয় প্রশিক্ষণগুলো।

বিজ্ঞাপন

গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ইউএসএআইডি জানিয়েছে, এসব প্রশিক্ষণের মাধ্যমে আল্ট্রা-কোল্ড চেইনের মাধ্যমে ফাইজারের ভ্যাকসিন সঠিকভাবে সংরক্ষণ, পরিবহন ও প্রয়োগের পদ্ধতি শেখানো হয়। একইসঙ্গে ভ্যাকসিনের স্টক পর্যবেক্ষণ, ডেটা এন্ট্রি ও রিপোর্টিং দক্ষতা এবং ভ্যাকসিন প্রয়োগের পর প্রতিকূল ঘটনা পর্যবেক্ষণের ওপরও তাদের প্রশিক্ষণ দেওয়া হয়।

ইউএসএআইডি’র সহযোগিতায় এই প্রশিক্ষণগুলো দেশের ১১টি জেলায় পরিচালনা করা হয়। জেলাগুলোর মধ্যে রয়েছে— ভোলা, ঝালকাঠি, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, নরসিংদী, টাঙ্গাইল, যশোর, সাতক্ষীরা, সুনামগঞ্জ ও হবিগঞ্জ। এছাড়া ঢাকা উত্তর ও দক্ষিণ, বরিশাল, চট্টগ্রাম, কুমিল্লা, গাজীপুর, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট— এই ১০টি সিটি করপোরেশন এলাকাতেও একই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেছে ইউএসএআইডি।

মার্কিন এই সহায়তা সংস্থাটি বলছে, তারা স্বাস্থ্য অধিদফতরের অধীনে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে জাতীয় টিকাদান নির্দেশিকা এবং প্রশিক্ষণ ম্যানুয়াল তৈরিতে সহায়তা করছে। দেশে কোভিড-১৯ প্রতিরোধে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচিকে শক্তিশালী করার জন্য ৬ হাজারেরও বেশি স্বাস্থ্যসেবাদাতাকে প্রশিক্ষণ দিয়েছে।

বিজ্ঞাপন

মার্কিন সরকার এখন পর্যন্ত মডার্না ও ফাইজার ভ্যাকসিনের ৬৫ লাখ ডোজ অনুদান দিয়েছে। একইসঙ্গে মোট চারশ কোটি মার্কিন ডলার প্রতিশ্রুতি দিয়ে কোভ্যাক্স মেকানিজমে ভ্যাকসিনদাতাদের শীর্ষে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী ৫০ কোটি ফাইজার ভ্যাকসিন কেনার ও অনুদান প্রতিশ্রুতির অংশ হিসেবে আগামীতে ফাইজার ভ্যাকসিনের আরও ৫০ লাখ ডোজ দেবে বলে জানিয়েছে ইউএসএআইডি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ সরকারকে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ইউএসএআইডি সেভ দ্য চিলড্রেনের মাধ্যমে তার এই ইমার্জেন্সি রেসপন্স টু কোভিড-১৯ প্রকল্প পরিচালনা করছে। এর মাধ্যমে গত বছর থেকে বাংলাদেশি চিকিৎসক ও চিকিৎসাসেবার সঙ্গে সম্পৃক্ত অন্যান্য সম্মুখযোদ্ধাদের ক্লিনিক্যাল দক্ষতা বাড়ানোর জন্য বিভিন্ন পর্যায়ের সক্ষমতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণের পাশাপাশি স্বাস্থ্যকেন্দ্রগুলোকে চিকিৎসার জন্য উপযোগী করা, মাঠ পর্যায়ে জনগণের সচেতনতা বাড়ানো ও জাতীয় পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে বিভিন্নভাবে সহায়তা দিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন