বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু ও শনাক্তের হার, বেড়েছে সংক্রমণ

October 3, 2021 | 4:50 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ১৮ জনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ২৪। এছাড়া আগের দিন ৫৮৯ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৬১৭।

বিজ্ঞাপন

একই সময়ের ব্যবধানে অবশ্য নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কিছুটা কমেছে। আগের দিন সংক্রমণ শনাক্তের হার ৩ দশমিক ৪১ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় সেটি কমে ২ দশমিক ৯০ শতাংশে দাঁড়িয়েছে।

রোববার (৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮২১টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ২১ হাজার ১৬০টি। আর নমুনা পরীক্ষা করা হয় ২১ হাজার ২৪৬টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৯৭ লাখ ৯৪ হাজার ৪৯০টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৬১৭টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৫ লাখ ১৮ হাজার ৭৫৪টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২ দশমিক ৯০ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৫ দশমিক ৯১ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ১১২ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ১৮ হাজার ৭৫৪ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাওয়া ১৮ জনসহ দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৭ হাজার ৫৭৩ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ৯ জন, ৯ জন নারী। এই ১৮ জনের সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ১৮ জনের মধ্যে ৫ জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ এবং ৫১ থেকে ৬০ বছর বয়সী, ৩ জন মারা গেছেন ৬১ থেকে ৭০, ২ জন করে মারা গেছেন ৩১ থেকে ৪০ এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী। এছাড়া ১০ বছরের কম বয়সী মারা গেছেন একজন। এই সময়ে ১১ থেকে ৩০ বছর পর্যন্ত, ৮১ থেকে ৯০ বছর বয়সী এবং ৯১ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

এই ১৮ জনের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৭ জন করে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের এবং দুই জন করে মারা গেছেন রাজশাহী ও খুলনা বিভাগের। এদিন বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কেউ করোনায় মারা যায়নি।

সারাবাংলা/এসএসএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন