বিজ্ঞাপন

রাজারবাগ পিরের সম্পদ বিষয়ে দুদকের তদন্ত চলবে

October 11, 2021 | 6:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজারবাগ দরবার শরিফের পীর দিল্লুর রহমান এবং তার প্রতিষ্ঠানগুলোর নামে দেশের বিভিন্ন স্থানে থাকা সম্পদের বিষয়ে তদন্ত করতে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন চেম্বার আদালত। আদালত আজ পীর দিল্লুর রহমানের আবেদনের শুনানি নিয়ে `নো অর্ডার` দেন। এর ফলে রাজারবাগ পীরের সম্পদের বিষয়ে দুদকের তদন্ত চলবে জানিয়েছেন আইনজীবীরা।

বিজ্ঞাপন

সোমবার (১১ অক্টোবর) আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের চেম্বার আদালত এই আদেশ দেন।

আদালতে আজ পীর দিল্লুরের আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন জহিরুল ইসলাম মুকুল, সঙ্গে ছিলেন মো. আহসান। অন্যদিকে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

এর আগে রাজারবাগ দরবার শরিফের পির দিল্লুর রহমান এবং তার প্রতিষ্ঠানগুলোর নামে দেশের বিভিন্ন স্থানে থাকা সম্পদের বিষয়ে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করতে দুর্নীতি দমন কমিশনের প্রতি (দুদক) নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

গত ১৯ সেপ্টেম্বর এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এরপর গত ৪ অক্টোবর লিখিত আদেশের অনুলিপি প্রকাশ করা হয়। ওই আদেশ স্থগিত চেয়ে রোববার (১০ অক্টোবর) আপিল বিভাগে আবেদন করেন দিল্লুর রহমান।

গত ১৯ সেপ্টেম্বর হাইকোর্ট রুলও জারি করেছিলেন। রুলে পীর ও তার মুরিদদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। সিআইডিকে তদন্ত করে ৬০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছিল।

বিজ্ঞাপন

রাজারবাগ দরবারের কালো তালিকভুক্ত সন্ত্রাসী সংগঠন আছে—জাতীয় মানবাধিকার কমিশনের এমন অভিমতের বিষয়ে তাদের জঙ্গিসম্পৃক্ততা আছে কি না, সে বিষয়ে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটকে তদন্ত করতে বলা হয়।

এ ছাড়া রিট আবেদনকারীদের অযথা হয়রানি না করতেও নির্দেশ দেওয়া হয়।

এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন পির দিল্লুর রহমান। ওই আবেদনের শুনানি নিয়ে আজ আপিল বিভাগের চেম্বার আদালত `নো অর্ডার` দেন।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর রাজারবাগের পীর সাহেব ও তার চক্রের দ্বারা দেশব্যাপী দায়েরকৃত গায়েবি মামলার অনুসন্ধানে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

আট ভুক্তভোগীর পক্ষে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

রিটকারীদের মধ্যে সাত বছরের শিশু, ভুক্তভোগী নারী, মুক্তিযোদ্ধা সন্তান, মাদরাসার শিক্ষক ও ব্যবসায়ী রয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন