বিজ্ঞাপন

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ষড়যন্ত্র উদঘাটনে তদন্ত কমিশন চেয়ে রিট

October 25, 2021 | 5:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের বিষয়ে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৫ অক্টোবর) আইনজীবী সুবীর নন্দী দাসের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আসফাকোজ্জোহা হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

আগামী সপ্তাহে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটির ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী মো. আসফাকোজ্জোহা। মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিব এবং অর্থ সচিবকে রিটে বিবাদী করা হয়েছে।

রিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের ষড়যন্ত্র এবং তৎপরবর্তী পদক্ষেপ সমূহ সম্পূর্ণ পর্যালোচনা ও নিরীক্ষার লক্ষ্যে একটি স্বাধীন কমিশন গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আইনজীবী মো. আসফাকোজ্জোহা জানান, বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত কমিশন গঠনের নজির রয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট আইনে বিভিন্ন দেশের আদালতে প্রকাশিত রায়ের আলোকে ১৯৮২ সালে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের মাধ্যমে গঠিত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের তদন্ত কমিশনের প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতেও কমিশন গঠনের সুযোগ রয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন