বিজ্ঞাপন

হাসপাতালে অক্সিজেন না পেয়ে নবজাতকের মৃত্যুর অভিযোগ

November 19, 2021 | 6:39 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: বগুড়া শহরে রেইনবো কমিউনিটি কর্তৃপক্ষের অবহেলায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। ঘটনার পর সেখানে উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ মোতায়েন করা হয়।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে অক্সিজেনের অভাবে নবজাতকের মৃত্যুর ঘটনা ঘটে।

মারা যাওযা নবজাতকের বাবা বগুড়ার সারিয়াকান্দি উপজেলার ঘুঘুমারি শেখপাড়া গ্রামের বাসিন্দা বিজিবি সদস্য সোহেল রানা। তিনি জানান, গত ১৬ নভেম্বর তার স্ত্রী শান্তি খাতুন কন্যা সন্তান জন্ম দেন। কন্যা শিশুর নাম রাখা হয় ফাতেমা। অপারেশনের মাধ্যমে সন্তান জন্ম দেয়ার পর নবজাতকের শ্বাসকষ্ট দেখা দেয়। চিকিৎসকের পরামর্শে ওই দিনই নবজাতকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানে চিকিৎসার মান ভালো না হওয়ায় পরদিন ১৭ নভেম্বর বেলা ১১টার দিকে শহরের কলোনি এলাকায় রেইনবো কমিউনিটি ক্লিনিকে নবজাতককে ভর্তি করানো হয়। ভর্তির পর থেকেই নবজাতকে নিউনেটাল ইনসেটিভ কেয়ার ইউনিটিতে (এনআইসিইউ) অক্সিজেন দিয়ে রাখা হয়।

বিজ্ঞাপন

শিশুর বাবা আরও জানান, অক্সিজেনসহ অন্য খরচ বাবদ প্রতিদিন ৯ হাজার টাকা হিসেবে ক্লিনিক কর্তৃপক্ষ তাদের সঙ্গে চুক্তি করে। কিন্তু সেখান সেবার মান ভাল ছিল না। শুক্রবার দুপুরে অক্সিজেন শেষ হয়ে গেলে কর্তব্যরত নার্সদের জানায়। তারা ক্লিনিকের গোডাউন থেকে অক্সিজেন সিলিন্ডার নিয়ে আসতে দেরী করায় শিশুটি মারা যায়।

নবজাতক মারা যাওয়ার পর তার স্বজনেরা উত্তেজিত হয়ে উঠে। খবর পেয়ে পুলিশ পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

রেইনবো কমিউনিটি ক্লিনিকে কর্মরত চিকিৎসক সোহেল রানা নবজাতকের মৃত্যুর কারণ নির্দিষ্ট করে বলতে পারেননি। তবে তিনি বলেন, ‘এখানে কোনো অবহেলা হয়নি। শিশু বিশেষজ্ঞ ডা. এ কে বসাকের অধীনে নবজাতককে ভর্তি করা হয়। বৃহস্পতিবার দুপুরের পর ডা. এ কে বসাক নবজাতককে দেখে গিয়েছিলেন।’

বিজ্ঞাপন

শহরের বনানী পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) সাজ্জাদ হোসেন বলেন, ‘পুলিশ ক্লিনিকে অবস্থান করছে। ভুক্তভোগী থানায় অভিযোগ দিতে গেছেন। অভিযোগ দিলে ঊর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন