বিজ্ঞাপন

ইউজিসি ও আইডিয়া প্রকল্পের চুক্তি— বিশ্ববিদ্যালয়ে হবে ইনোভেশন হাব

November 24, 2021 | 7:42 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে ইনোভেশন হাব তৈরি করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প।

বিজ্ঞাপন

এ লক্ষ্যে ইউজিসি ও আইডিয়া প্রকল্পের মধ্যে রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বুধবার (২৪ নভেম্বর) এক সমঝোতা স্মারক সই হয়েছে। ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) মো. আব্দুর রাকিব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নে পর্যায়ক্রমে ইনোভেশন হাব তৈরি করা হবে। উদ্যোক্তাদের কল্যাণে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া, ইউজিসি ও আইডিয়া প্রকল্প যৌথভাবে কাজ করবে। প্রশিক্ষণ, গ্রুমিং, অনুদান প্রদানসহ উদীয়মান ও সম্ভাবনাময় স্টার্টআপ বা উদ্যোক্তাদের সহযোগিতা করা হবে। পাশাপাশি সংশ্লিষ্ট একাডেমিক, গবেষক, শিল্প ও বাণিজ্যক্ষেত্রের অভিজ্ঞ ব্যক্তিদের এই কার্যক্রমে রিসোর্সপার্সন হিসেবে সংযুক্ত করা হবে। এর ফলে উদ্যোক্তারা প্রযুক্তিগত ও ব্যবসায়িক ক্ষেত্রে নতুন নতুন জ্ঞান অর্জন করতে পারবে, যা তাদের উদ্ভাবন বা স্টার্টআপকে সফলভাবে এগিয়ে নিতে সক্ষম হবে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, সমঝোতার আওতায় ইউজিসি’র উদ্যোগে ‘মুজিব ১০০ আইডিয়া’ প্রতিযোগিতা প্রতিবছর আয়োজিত হবে। শীর্ষ ১০০ উদ্যোগকে ইনোভেশন হাবের মাধ্যমে মেন্টরিং ও গ্রুমিং করা হবে। এর ফলে ওই স্টার্টআপরা তাদের জ্ঞান ও দক্ষতা বাড়ানোর মাধ্যমে নিজেদের সিড ও গ্রোথ পর্যায়ে পৌঁছাতে সক্ষম হবে। একইসঙ্গে আইডিয়া প্রকল্প থেকে ‘মুজিব ১০০ আইডিয়া’ প্রতিযোগিতা সেরা ১০ স্টার্টআপকে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মাধ্যমে মূল্যায়নের ভিত্তিতে ১০ লাখ টাকা করে অনুদান দেওয়া হবে।

বিজ্ঞাপন

সভায় ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে একটি উদ্ভাবনী ইকোসিস্টেম বিকাশ ও শিক্ষার্থীদের উদ্ভাবন ও কর্মোপযোগী করে গড়ে তুলতে এই সমঝোতা বলিষ্ঠ ভূমিকা পালন করবে। এই সমঝোতা স্টার্টআপদের দক্ষতা এবং জ্ঞান বাড়াতে ভূমিকা রাখবে এবং দেশে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, এই কার্যক্রমের ফলে দেশে একটি কার্যকর স্টার্টআপ ইকোসিস্টেম গঠিত হবে যা ভবিষ্যতে দেশের উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরিতে ভূমিকা রাখবে।

চুক্তি সই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আব্দুল মান্নান, ইউজিসি’র জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. এ কে এম শামসুল আরেফিন, আইএমসিটি বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকসুদুর রহমান ভূইয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা//টিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন