বিজ্ঞাপন

২৪ ঘণ্টাই দেখা যাবে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র, উদ্বোধন রোববার

December 18, 2021 | 9:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তিতে রোববার থেকে ২৪ ঘণ্টার সম্প্রচারে যাচ্ছে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র। চট্টগ্রামের শিল্প-সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে মানসম্মত অনুষ্ঠান সম্প্রচারের সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

বিজ্ঞাপন

২৫ বছর আগে আওয়ামী লীগ সরকারের আমলে ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর দেড় ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচারের মধ্য দিয়ে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র। চট্টগ্রাম অঞ্চলের মাটি ও মানুষের কথা তুলে ধরার পাশাপাশি শিক্ষা ও সংস্কৃতির বিকাশের ঘোষণা দিয়ে যাত্রা ‍শুরু করেছিল বিটিভির আলাদা এই কেন্দ্র।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ২০০৮ সালে আওয়ামী লীগ ফের ক্ষমতায় আসার পর বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে একটি পূর্ণাঙ্গ কেন্দ্রে রূপান্তরের লক্ষ্যে কাজ শুরু হয়। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর থেকে চট্টগ্রাম কেন্দ্র থেকে শুরু হয় ৬ ঘণ্টার স্যাটেলাইট সম্প্রচার কার্যক্রম। ২০১৯ সালের ১৩ এপ্রিল থেকে শুরু হয় ৯ ঘণ্টার সম্প্রচার। ২০২০ সালের ২৬ জানুয়ারি থেকে শুরু হয় ১২ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার। ২০২১ সালের ১০ জানুয়ারি থেকে ১৮ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়।

এর আগে, ২০১৯ সালের ১ জুলাই থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান বহির্বিশ্বেও সম্প্রচার শুরু হয়। ওই বছরের সেপ্টেম্বরে প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে ১৩৩.৫ মিটার উঁচু চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের টাওয়ার নির্মাণ করা হয়। এই টাওয়ার দিয়ে ১২টি ক্যাবল চ্যানেল ও দুটি টেরিস্ট্রিয়াল চ্যানেলে অনুষ্ঠান প্রচার সম্ভব। টাওয়ারের পাশেই স্থাপন করা হয়েছে ট্রান্সমিশন সেন্টার। গত বছর ৩ সেপ্টেম্বর থেকে এই ট্রান্সমিশন দিয়ে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, সংসদ টিভি ও চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র সম্প্রচার করা হচ্ছে। এর ফলে চট্টগ্রামের মত সারাদেশেও বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান টেরিস্ট্রিয়াল হিসেবে দেখা যাচ্ছে।

বিজ্ঞাপন

২৫ বছর পূর্তির দিন ১৯ ডিসেম্বর থেকেই বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্র সারাবিশ্বে রাত-দিন ২৪ ঘণ্টার সম্প্রচারে যাচ্ছে। এ উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রোববার (১৯ ডিসেম্বর) সকাল ১০টায় বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে বের হবে শোভাযাত্রা। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রোববার বিকেল তিনটায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৪ ঘণ্টা সম্প্রচারের সূচনা করবেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত থাকবেন।

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য বলেন, ‘বাংলাদেশ টেলিভিশনের সমান্তরাল একটি কেন্দ্র হিসেবে চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান সারাদেশের পাশাপাশি সারাবিশ্বে সম্প্রচার হয়। অনুষ্ঠানের ক্ষেত্রে আমরা চট্টগ্রামের শিল্প-সংস্কৃতিকে সবসময় প্রাধান্য দেওয়ার চেষ্টা করি। শুধু বিনোদনমূলক অনুষ্ঠান নয়, এই কেন্দ্র থেকে সংবাদ এবং সংবাদভিত্তিক আলোচনাও সম্প্রচার হয়। ২৪ ঘণ্টার সম্প্রচারেও আমরা চট্টগ্রামের শিল্প-সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে দর্শকদের মন জয় করার মতো মানসম্মত অনুষ্ঠান সম্প্রচার করতে চাই।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন