বিজ্ঞাপন

উত্তরাঞ্চলে বাড়বে শীতের তীব্রতা

December 20, 2021 | 8:33 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ধীরে ধীরে দিনের তাপমাত্রা কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় রাতের তাপমাত্রায় বড় ধরনের পরিবর্তন না থাকলেও রাজধানী ঢাকাসহ সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে আগামী দুইদিনে দিন ও রাতের তাপমাত্রা আরও কমবে। ফলে দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি জেলায় শীতের তীব্রতা বাড়তে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের গতকাল রোববারের (১৯ ডিসেম্বর) পর্যবেক্ষণে এ তথ্য জানানো হয়েছে। আগামী ২৪ ঘণ্টা আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে শুষ্ক আবহাওয়া বিরাজ করবে বলেও জানা গেছে।

পর্যবেক্ষণ অনুযায়ী, সারাদেশের সর্বনিম্ম তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং শ্রীমঙ্গলে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস জানিয়েছেন, গতকাল রোববার (১৯ ডিসেম্বর) দেশের বেশ কিছু স্থানের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকায় কুয়াশার পাশাপাশি বাতাসের উপস্থিতি রয়েছে, যে কারণে শীতের অনুভূতি বাড়ছে। আগামী দুই তিনদিন এই পরিস্থিতি বিরাজ করবে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টা আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে শুষ্ক আবহাওয়া বিরাজ করবে। ভোরের দিকে দেশের অনেক স্থানে কুয়াশা থাকবে। এই সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যাবে, কম থাকবে দিনের তাপমাত্রাও। আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত রাতের তাপমাত্রা কম থাকবে।

জানা গেছে, গত দুই তিন ধরে মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও পঞ্চগড়ের তেতুলিয়ায় মৃদু শৈত্যপ্রবাহের মতো তাপমাত্রা বিরাজ করছে। ওই সকল জেলার আশেপাশের এলাকায়ও দিনের তাপমাত্রা কমেছে। আবহাওয়া অধিদফতর বলছে, আগামী মঙ্গলবার (২১ ডিসেম্বর) থেকে দেশের উত্তরাঞ্চলসহ বেশ কয়েকটি এলাকাজুড়ে শীতের তীব্রতা বাড়তে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন