বিজ্ঞাপন

৬ জেলায় মণ্ডপ-মন্দিরে হামলা: বিচারিক তদন্তের আদেশ স্থগিত

December 22, 2021 | 1:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের ছয়টি জেলায় গত ১৩ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত হিন্দু সম্প্রদায়ের মানুষ, তাদের উপাসনালয় ও বাড়িঘরে সহিংস হামলার ঘটনায় বিচারিক তদন্ত করতে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত।

বিজ্ঞাপন

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২১ ডিসেম্বর) চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশ ২৩ জানুয়ারি পর্যন্ত স্থগিত করে সেদিন বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করে দিয়েছেন চেম্বার আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরশেদ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। অন্যদিকে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ, সঙ্গে ছিলেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া।

বিজ্ঞাপন

শারদীয় দুর্গাপূজার উৎসব চলাকালে ছয় জেলাসহ দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা, প্রতিমা ভাঙচুর, হিন্দু সম্প্রদায়ের মানুষ ও তাদের বাড়িঘরে হামলার ঘটনায় বিচারিক তদন্তের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

২৮ অক্টোবর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট এ আদেশ দেন।

আদালত এসব ঘটনার তদন্ত করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছিলেন।

বিজ্ঞাপন

এর আগে হিন্দু সম্প্রদায়ের মানুষ, তাদের উপাসনালয় ও বাড়িঘরে সহিংস হামলার ঘটনা রোধে স্থানীয় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গত ২১ অক্টোবর হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী অনুপ কুমার সাহা ও আইনজীবী মিন্টু কুমার দাস।

রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি সচিব, সমাজ কল্যাণ সচিব, পুলিশের মহাপরিদর্শক, বিটিআরসির চেয়ারম্যান, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, রংপুরের ডিসি-এসপিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন