বিজ্ঞাপন

সকালটা বোলারদের, বাকি দিনটা টাইগার ব্যাটারদের

January 2, 2022 | 11:43 am

স্পোর্টস ডেস্ক

বে ওভাল টেস্টের দ্বিতীয় দিনটা কেবল বাংলাদেশময়। দিনের শুরুতে ৭০ রানে নিউজিল্যান্ডের ৫ উইকেট নিয়ে ৩২৮ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ। এরপর ব্যাট করতে নেমে নাজমুল হোসেন শান্ত এবং মাহমুদুল হাসান জয়ের অর্ধশতকে ২ উইকেটে ১৭৫ রান তুলে দিন শেষ করেছে টাইগাররা। প্রথম ইনিংসে কিউইদের বিপক্ষে সফরকারীরা পিছিয়ে আছে ১৫৩ রানে।

বিজ্ঞাপন

কিউইদের গুটিয়ে দিয়ে মধ্যাহ্ন বিরতির আগে কেবল তিন ওভার ব্যাট করে বাংলাদেশ। এরপর চা-বিরতি পর্যন্ত বাংলাদেশ কেবল সাদমান ইসলামের উইকেটটাই হারায়।

১৮ ওভার পর্যন্ত উদ্বোধনী জুটি দৃঢ়তা দেখিয়ে টিকে থাকলেও ১৯তম ওভারে এসে আর পারেনি। নিল ওয়াগনারের বলে তার হাতেই ক্যাচ তুলে দেন সাদমান ইসলাম। এতেই ভাঙে ৪৩ রানের উদ্বোধনী জুটি। আউট হওয়ার আগে ৫৫ বলে এক চারে ২২ রান করেন সাদমান।

বিজ্ঞাপন

চা-বিরতির পর ফিরেও এই দুই টপ অর্ডার নিজেদের দুর্দান্ত ব্যাটিং ধরে রাখেন। ব্যাট চালিয়ে রানও তুলতে থাকেন দুইজন। প্রতিপক্ষের ভালো বলগুলোকে দৃঢ় হাতে মোকাবিলা করেছেন আর খারাপ বলগুলো থেকে রানও তুলেছেন তারা।

৪৩তম ওভারের প্রথম বলে সাউদিকে বাউন্ডারি হাঁকান শান্ত। এতেই জয়-শান্ত জুটির অর্ধশতক পূর্ণ হয়। ৪৫তম ওভারের শেষ বলে ওয়াগনার দারুণ এক বলে পেয়েছিলেন জয়ের ইনসাইড এজ কিন্তু উইকেটরক্ষক টম ব্লান্ডেল পর্যন্ত না পৌঁছানোয় সে যাত্রায় রক্ষা পান জয়।

৫১তম ওভারের দ্বিতীয় বলে রাচিন রবিন্দ্রকে ছক্কা হাঁকিয়ে অর্ধশতক পূর্ণ করেন শান্ত। ৯০ বলে ৬টি চার আর একটি ছক্কায় ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতকের দেখা পান শান্ত।

বিজ্ঞাপন

এরপর ৫৩তম ওভারের ৪র্থ বলে রাচিন রবিন্দ্রর বলে এক রন নিয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট অর্ধশতক তুলে নেন মাহমুদুল হাসান জয়। ১৬৫ বলে পাঁচটি চারে অর্ধশতক করেন জয়।

অর্ধশতক হওয়ার পর বেশ জোরেশোরে ব্যাট চালাচ্ছুলেন শান্ত। কিন্তু শান্তকে থামাতে যে ছক ওয়াগনার এঁকে ছিলেন সেটাতেই পা দিয়ে ফিরতে হলো এই টাইগার টপ অর্ডারকে। নাজমুল হাসান শান্ত ও মাহমুদুল হাসান জয় মিলে গড়ে তোলেন দুর্ভেদ্য এক দূর্গ। দুইজনই তুলে নেন অর্ধশতক। জুটিও গড়েন ১০০ রানের। ২২৭ বলে স্পর্শ করেন এই জুটির শতরান। তবে জুটির সেঞ্চুরি পূর্ণ হওয়ার পর আর বেশি দূর গড়ায়নি জুটি।

১০৯ বলে এক ছক্কা আর ৭ চারে ৬৪ রান করে শান্ত গালিতে থাকা উইল ইয়ংয়ের হাতে ধরা পড়লে ভাঙে ২৩৯ বলের ১০৪ রানের জুটি। বাংলাদেশ ১৪৭ রানে হারায় নিজেদের দ্বিতীয় উইকেট। শান্ত ফিরলে জয়কে সঙ্গে দিতে ক্রিজে আসেন অধিনায়ক মুমিনুল হক।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত মুমিনুল হক ২৭ বলে ৮ রান করে অপরাজিত থাকেন। আর দ্বিতীয় দিনে টাইগারদের সেরা পারফরমার বলে গেলে ওপেনার মাহমুদুল হাসান জয়। ব্যাট হাতে ঠান্ডা মাথায় সামলেছেন সাউদি, বোল্ট, ওয়াগনার, জেমিসনদের। ধীর গতিতে ব্যাট করলেও উইকেটে সতীর্থের ব্যাট করাটা সহজ করে দিয়েছেন এই ব্যাটার। দিন শেষে ২১১ বলে ৭ বাউন্ডারিতে ৭০ রানে অপরাজিত আছেন তিনি।

এদিকে নিউজিল্যান্ডের হয়ে দুটি উইকেটই নিয়েছেন নিল ওয়াগনার।

নিউজিল্যান্ডকে ৩২৮ রানে বেঁধে রাখল বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোরকার্ড

১ম ইনিংস

নিউজিল্যান্ড: ১০৮.১ ওভারে ৩২৮/১০ (লাথাম ১, ইয়াং ৫২, কনওয়ে ১২২, টেইলর ৩১, নিকোলস ৭৫, ব্লান্ডেল ১১, রবিন্দ্র ৪, জেমিসন ৬, সাউদি ৬, ওয়াগনার ০, বোল্ট ৯*) ; (তাসকিন ২৬-৭-৭৭-০, শরিফুল ২৫-৭-৬২-৩, ইবাদত ১৮-৩-৭৫-১, মিরাজ ৩২-৯-৮৬-৩, শান্ত ২-০-১০-০, মুমিনুল ৪.১-০-৬-২)।

বাংলাদেশ: ৬৭ ওভারে ১৭৫/২; (জয় ৭০*, সাদমান ২২, শান্ত ৬৪, মুমিনুল ৮*); (সাউদি ১৫-২-৪১-০, বোল্ট ১৪-৫-৩৭-০, জেমিসন ১৩-৪-৩৫-০, ওয়াগনার ১৬-৫-২৭-২, রবিন্দ্র ৯-১-২৬-০)।

বাংলাদেশ পিছিয়ে আছে ১৫৩ রানে।

১ম দিনে কিউইদের ২৫৮ রান, বাংলাদেশের ঝুলিতে ৫ উইকেট

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন