বিজ্ঞাপন

ইবাদতের আগুন ঝরা বোলিংয়ে জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ

January 4, 2022 | 11:50 am

স্পোর্টস ডেস্ক

প্রথম ইনিংসে বাংলাদেশের ১৩০ রানের লিডের পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। এরপর মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশের দাপট। ঠিক যেন মাউন্ট মঙ্গানুইয়ের চূড়ায় উঠে বসে আছে সফরকারীরা। এর পেছনে পুড়ো কৃতিত্বটাই পেসার ইবাদতের। তার আগুন ঝরা বোলিংয়ে ১৪৭ রান তুলতেই পাঁচ ব্যাটারকে হারিয়েছে কিউইরা। আর চতুর্থ দিন স্বাগতিকরা শেষ করেছে মাত্র ১৭ রানের লিড নিয়ে।

বিজ্ঞাপন

বে ওভালে বাংলাদেশের বিপক্ষে ১৩০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের ব্যাটি শুরু করে কিউইরা। শুরুতে দুই ওপেনার দারুণ খেলতে থাকে তবে বিপত্তি ঘটান তাসকিন আহমেদ। ইনিংসের ৯ম ওভারে টম লাথামকে বোল্ড করে ভাঙেন জুটি। প্রথম ইনিংসে ব্যর্থ লাথাম দ্বিতীয় ইনিংসে ৩০ বলে করেন মাত্র ১৪ রান।

দ্বিতীয় উইকেটে আবারও ডেভন কনওয়ে এবং উইল ইয়ং জুটি। তবে এবার সে জুটি বেশি বড় হতে দেননি ইবাদত হোসেন। এই জুটি থেকে ৩৩ রান ওঠার পর কনওয়েকে নিজের প্রথম শিকারে পরিণত করেন ইবাদত। ২৪.২ ওভারে ইবাদতের করা গুড লেন্থের বলটি ইনসাইড এজ হয়ে গালিতে থাকা সাদমানের হাতে বন্দি হয়। কিউইরা ৬৩ রানে হারায় দ্বিতীয় উইকেট। প্রথম ইনিংসে শতক হাঁকানো কনওয়ে ৪০ বলে ফেরেন ১৩ রান করে।

এরপরে প্রতিরোধ গড়েন উইল ইয়ং এবং রস টেইলর। তৃতীয় উইকেটে ইয়ং এবং রস টেইলরের জুটি থেকে আসে ৭৩ রান। ৫৪তম ওভারে এসে ইয়ংয়ের উইকেট তোলার মধ্য দিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। দারুণ এক বলে ইয়ংকে বোল্ড করেন ইবাদত। তখন নিউজিল্যান্ড ৬ রানের লিড পেয়েছে। ১৭২ বলে ৬৯ রান করে ইয়ং ফিরলে শুরু হয় ইবাদতের ধ্বংসলীলা।

বিজ্ঞাপন

ওই ওভারের ৫ম বলে হেনরি নিকোলসের উইকেট উপড়ে ফেলেন টাইগার এই পেসার। নিউজিল্যান্ড ১৩৬ রানেই হারায় চতুর্থ উইকেট। এরপর এক ওভারের বিরতির পর আবারও বল হাতে আগুন ঝরাতে আসেন ইবাদত। ৫৬তম ওভারের তৃতীয় বলে টম ব্লান্ডেলকে এলবিডাব্লিউ করেন তিনি। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি এই উইকেটরক্ষক ব্যাটার। ১৩৬ রানে ২ উইকেট থেকে ১৩৬ রানে ৫ উইকেটে পরিণত হয় নিউজিল্যান্ড।

দিনের বাকি সময়টা রস টেইলর আর রাচিন রবিন্দ্র মিলে পার করে দেন যদিও। দিন শেষে ৬৩ ওভারে ৫ উইকেটে নিউজিল্যান্ডের সংগ্রহ ১৪৭ রান। উইকেটে আছেন, রস টেইলর ১০১ বলে ৩৭ আর রাচিন রবিন্দ্র ৩০ বলে ৬ রান করে।

বাংলাদেশের হয়ে ১৭ ওভারে ৩৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন ইবাদত হোসেন আর ৯ ওভারে ২২ রান দিয়ে এক উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ।

বিজ্ঞাপন

এর আগে মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় উইকেটে মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্তর অর্ধশতকের সঙ্গে ১০৪ রানের জুটি। এরপর পঞ্চম অধিনায়ক মুমিনুল হক এবং লিটন দাসের অর্ধশতকের সঙ্গে ১৫৮ রানের জুটি। আর ৭ম উইকেটে ইয়াসির আলী এবং মেহেদি মিরাজের ৭৫ রানের জুটি। প্রথম ইনিংসে এই তিন বড় জুটিতে ভর করে বাংলাদেশ ১৭৬.২ ওভারে ৪৫৮ রানে অলআউট হয় আর লিড পায় ১৩০ রানের।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

১ম ইনিংস

নিউজিল্যান্ড: ১০৮.১ ওভারে ৩২৮/১০ (লাথাম ১, ইয়াং ৫২, কনওয়ে ১২২, টেইলর ৩১, নিকোলস ৭৫, ব্লান্ডেল ১১, রবিন্দ্র ৪, জেমিসন ৬, সাউদি ৬, ওয়াগনার ০, বোল্ট ৯*) ; (তাসকিন ২৬-৭-৭৭-০, শরিফুল ২৫-৭-৬২-৩, ইবাদত ১৮-৩-৭৫-১, মিরাজ ৩২-৯-৮৬-৩, শান্ত ২-০-১০-০, মুমিনুল ৪.১-০-৬-২)।

বিজ্ঞাপন

বাংলাদেশ: ১৭৬.২ ওভারে ৪৫৮/১০; (জয় ৭৮, সাদমান ২২, শান্ত ৬৪, মুমিনুল ৮৮, মুশফিক ১২, লিটন ৮৬, ইয়াসির ২৬, মিরাজ ৪৭, তাসকিন ৫, শরিফুল ৭, ইবাদত ০*); (সাউদি ৩৮-৪-১১৪-২, বোল্ট ৩৫.২-১১-৮৫-৪, জেমিসন ৩৫-১১-৭৮-১, ওয়াগনার ৪০-৯-১০১-৩, রবিন্দ্র ২৮-৫-৬৭-০)।

২য় ইনিংস

নিউজিল্যান্ড: ৬৩ ওভারে ১৪৭/৫; (লাথাম ১৪, ইয়ং ৬৯, কনওয়ে ১৩, টেইলর ৩৭*, নিকোলস ০, ব্লান্ডেল ০, রবিন্দ্র ৬*); ( তাসকিন ৯-১-২২-১, শরিফুল ১১-১-৩০-০, মিরাজ ২২-৫-৪৩-০, ইবাদত ১৭-৪-৩৯-৪, মুমিনুল ৪-০-৭-০)।

নিউজিল্যান্ড লিড নিয়েছে ১৭ রানের।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন