বিজ্ঞাপন

বুস্টার ডোজে ফাইজারের বদলে দেওয়া হবে মডার্না

January 13, 2022 | 11:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ষাটোর্ধ্ব নাগরিক ও সম্মুখসারির যোদ্ধাদের বুস্টার ডোজে ফাইজারের পরিবর্তে মডার্নার ভ্যাকসিন দেওয়া হবে। স্বাস্থ্য অধিদফতরের এ সংক্রান্ত নতুন এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে সই করেছেন। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে।

এর আগে, দেশে করোনাভাইরাস ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়া শুরু হয় ফাইজারের ভ্যাকসিন দিয়ে। তবে ঢাকার বাইরে কিছু কিছু এলাকায় মডার্নার ভ্যাকসিনও দেওয়া হতো। এখন সব স্থানেই ফাইজারের পরিবর্তে মডার্নার ভ্যাকসিন দেওয়া হবে। তবে স্কুল-কলেজের শিক্ষার্থী ও জনসাধারণের মধ্যে যারা প্রথম ডোজ হিসেবে ফাইজারের ভ্যাকসিন নিয়েছেন, তারা দ্বিতীয় ডোজেও এই কোম্পানির ভ্যাকসিনই পাবেন।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে দেশের সব পর্যায়ে ভ্যাকসিনপ্রাপ্তি সাপেক্ষে তৃতীয় ডোজ (বুস্টার ডোজ) হিসেবে ফাইজারের পরিবর্তে মডার্নার ভ্যাকসিন প্রয়োগের নির্দেশনা দেওয়া হলো।

এতে আরও বলা হয়, ফাইজারের ভ্যাকসিন কেবল স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের (১২-১৭ বয়সী) দুই ডোজ এবং জনসাধারণের মধ্যে যারা প্রথম ডোজ হিসেবে ফাইজার ভ্যাকসিন নিয়েছেন, তাদের জন্য দ্বিতীয় ডোজ সংরক্ষণের বিষয়ে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন