বিজ্ঞাপন

গাজীপুর সড়কের কাজ দ্রুত শেষ করার অনুরোধ বিজিএমইএ’র

January 18, 2022 | 7:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা-গাজীপুর মহাসড়কের কাজ দ্রুত গতিতে শেষ করার অনুরোধ জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। এই সড়ককে যত্রতত্র পার্কিং, অবৈধ দোকাপাট ও বাজার থেকে মুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধও জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে বিজিএমইএ’র একটি প্রতিনিধি দল সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামের সঙ্গে সাক্ষাতে এ অনুরোধ জানায়।

বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, সংগঠনের সহসভাপতি শহিদউল্লাহ আজিম ও মো. নাসির উদ্দিন এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি ও শাশা ডেনিমস লি.-এর ব্যবস্থাপনা পরিচালক শামস মাহমুদ।

ঢাকা-গাজীপুর মহাসড়কে যানযট নিরসনের জন্য বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের বাস্তবায়নে গতি আনা এবং প্রকল্প সম্ভাব্য স্বল্পতম সময়ের মধ্যে শেষ করার জন্য সরকারকে অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি যানজট নিরসনের জন্য ঢাকা-গাজীপুর সড়কটিকে যত্রতত্র গাড়ি পার্কিং, অবৈধ দোকানপাট ও বাজার থেকে মুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও সরকারকে অনুরোধ জানান। অবৈধ দখলদারিত্বের কারণে বিদ্যমান সড়ক সংকীর্ণ হয়ে যানজট তৈরি করায় তিনি এ বিষয়ে গাজীপুর সিটি করপোরেশনের সহযোগিতাও কামনা করেন।

বিজ্ঞাপন

বিজিএমইএ’র নেতারা বলেন, ঢাকা-গাজীপুর মহাসড়কে বিভিন্ন প্রকল্পের অধীনে চলমান নির্মাণ কাজগুলোর কারণে সৃষ্ট তীব্র যানজটের ফলে সাধারণ নাগরিকদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এই এলাকায় অবস্থিত পোশাক কারখানা ও অন্যান্য খাতের কারখানাগুলোর কাঁচামাল আনা-নেওয়া ও কারখানা থেকে তৈরি পণ্য পরিবহনের ক্ষেত্রে বিঘ্ন ঘটাচ্ছে।

বিজিএমইএ নেতারা বলেন, প্রতিদিনই তীব্র যানজটের কারণে শ্রমিক, উদ্যোক্তা, ক্রেতা ও তাদের প্রতিনিধি, পোশাক কারখানায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীসহ বিপুলসংখ্যক যাত্রীকে সড়কে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এতে প্রচুর কর্মঘণ্টা নষ্ট হয় এবং অতিরিক্ত জ্বালানি ব্যয় হিসেবে বিপুল অর্থ অপচয় হয়।

পাশাপাশি যানজট পোশাক কারখানার কাঁচামাল ও রফতানিযোগ্য পণ্য পরিবহনে ব্যয় ও সময় দু’টোই বাড়াচ্ছে বলেও উল্লেখ করেন বিজিএমইএ নেতারা।

বিজ্ঞাপন

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ঢাকা বিমানবন্দর-গাজীপুর সড়ক নির্মাণ প্রকল্প দ্রুততম সময়ের মধ্যে শেষ করে যানজট নিরসন এবং এটি সম্পূর্ণরূপে যাত্রীদের ব্যবহারোপোযোগী করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন