বিজ্ঞাপন

সৌমিত্র— নামটির সঙ্গে প্রয়াত শব্দটি এখনও বেমানান

January 19, 2022 | 4:11 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

সময়ের ‘শাখা প্রশাখা’য় এখনও আষ্টেপৃষ্ঠে জড়িয়ে তার স্মৃতি। সৌমিত্র চট্টোপাধ্যায়- এই নামের সামনে প্রয়াত শব্দ এখনও বড্ড বেমানান। বাংলা সিনেমার অন্যতম সেরা অভিনেতার আজ ৮৭তম জন্মদিন। জীবনের ৮৫টি বসন্ত পেরিয়ে বাধ্য হয়েছিলেন হলেন হার মানতে। ২০২০ সালের ১৫ নভেম্বর দুপুরে না ফেরার দেশে পাড়ি দেন বাঙালির আদি অকৃত্রিম ‘ফেলুদা’।

বিজ্ঞাপন

মৃত্যুর আগ পর্যন্ত ৪০ দিনেরও বেশি সময় ধরে বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন কিংবদন্তি অভিনেতা। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় ২০২০-এর ৬ অক্টোবর তাকে বেলভিউ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। প্লাজমা থেরাপির পর তার করোনা রিপোর্ট নেগেটিভ এসেছিল। সেইসঙ্গে চিকিৎসাতেও সাড়া দিতে থাকেন তিনি। কিন্তু আচমকাই আবার তার শারীরিক অবস্থা খারাপ হতে শুরু করে। চিকিৎসকরা জানান, সৌমিত্রের শরীরে সমস্যার প্রধান কারণ কোভিড এনসেফ্যালোপ্যাথি। তার চেতনার মাত্রা ক্রমশ কমতে থাকে।

আশা করা হয়েছিল প্লাজমাফেরেসিসের পর অভিনেতার আচ্ছন্নভাব ও অসংলগ্নতা অনেকটাই কেটে যাবে। কিন্তু তার কিছুই হয়নি। বরঞ্চ পরিস্থিতি আরও খারাপ হতে থাকে। ১৪ নভেম্বর রাত থেকে তার অবস্থার ক্রমশ অবনতি হতে থাকে। পরদিন সকালে তার অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। কোনও ওষুধেই আর সাড়া দিচ্ছিলেন না তিনি। কমছিল রক্তচাপ এবং রক্তের অক্সিজেনের মাত্রা। ২০২০-এর ১৫ নভেম্বর ভারতীয় সময় বেলা ১২ টা ১৫ মিনিট (বাংলাদেশ ১২টা ৪৫ মিনিট) নাগাদ মৃত্যু হয় তার।

বিজ্ঞাপন

একাধারে অভিনেতা, আবৃত্তিকার এবং কবি সৌমিত্র চট্টোপাধ্যায়’র জন্ম ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি। তাদের আদি বাড়ি ছিল বাংলাদেশের শিলাইদহের কাছে কয়া গ্রামে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পিতামহের আমল থেকে চট্টোপাধ্যায় পরিবারের সদস্যরা নদিয়া জেলার কৃষ্ণনগরে থাকতে শুরু করেন।

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্য নিয়ে পড়াশোনা করা সৌমিত্র চট্টোপাধ্যায়’র চলচ্চিত্র জগতে যাত্রা শুরু হয় ১৯৫৯ সালে নির্মিত প্রখ্যাত চলচিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ ছবির মাধ্যমে। এর আগে তিনি রেডিওর ঘোষক ছিলেন এবং মঞ্চে ছোট চরিত্রে অভিনয় করতেন। ‘অপুর সংসার’ দিয়ে শুরু করে ধীরে ধীরে তিনি সত্যজিৎ রায়ের ১৪টি ছবিতে অভিনয় করেন। পরবর্তী কালে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মতো পরিচালকদের সাথেও কাজ করেছেন। সিনেমা ছাড়াও তিনি বহু নাটক, যাত্রা, এবং টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন।

বিজ্ঞাপন

তার অভিনীত চরিত্রগুলোর ভিতরে সবথেকে জনপ্রিয় হল ‘ফেলুদা’। সত্যজিৎ রায়ের পরিচালনায় সোনার কেল্লা এবং জয় বাবা ফেলুনাথ ছবিতে ফেলুদার ভূমিকায় অভিনয় করা সৌমিত্র চট্টোপাধ্যায় সম্পর্কে সত্যজিৎ রায় স্বীকার করেছিলেন যে, ‘তার (সৌমিত্র) চেয়ে ভালো আর কেউ ছবিটি করতে পারতনা।’

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত কিছু উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে- অপুর সংসার (১৯৫৯), ক্ষুদিত পাষাণ (১৯৬০), দেবী (১৯৬০), তিন কন্যা (১৯৬১), ঝিন্দের বন্দী (১৯৬১), অতল জলের আহ্বান (১৯৬২), বেনারসী (১৯৬২), অভিজান (১৯৬২), সাত পাকে বাঁধা (১৯৬৩), চারুলতা (১৯৬৪), কিনু গোয়ালার গলি (১৯৬৪), বাক্স বদল (১৯৬৫), কাপুরুষ (১৯৬৫), একই অঙ্গে এত রূপ (১৯৬৫), আকাশ কুসুম (১৯৬৫), মণিহার (১৯৬৬), কাঁচ কাটা হীরে (১৯৬৬), হাটে বাজারে (১৯৬৭), অজানা শপথ (১৯৬৭), বাঘিনী (১৯৬৮), তিন ভুবনের পারে (১৯৬৯), পরিণীতা (১৯৬৯), অপরিচিত (১৯৬৯), অরণ্যের দিনরাত্রি (১৯৭০), প্রথম কদম ফুল (১৯৭০), মাল্যদান (১৯৭১), স্ত্রী (১৯৭২), বসন্ত বিলাপ (১৯৭৩), অশনি সংকেত (১৯৭৩), সোনার কেল্লা (১৯৭৪), সংসার সীমান্তে (১৯৭৪), দত্তা (১৯৭৬), জয় বাবা ফেলুনাথ (১৯৭৮), দেবদাস (১৯৭৯), গণদেবতা (১৯৭৯), হীরক রাজার দেশে (১৯৮০), কোণি (১৯৮৪), ঘরে বাইরে (১৯৮৪), আতঙ্ক (১৯৮৬), গণশত্রু (১৯৮৯), শাখা প্রশাখা (১৯৯০), তাহাদের কথা (১৯৯২), মহাপৃথিবী (১৯৯২), হুইল চেয়ার (১৯৯৪), পারমিতার একদিন (২০০০), দেখা (২০০১), আবার অরণ্যে (২০০২), পাতালঘর (২০০৩), পদক্ষেপ (২০০৬), দ্য বং কানেকশন (২০০৬), চাঁদের বাড়ি (২০০৭), নোবেল চোর (২০১২), মাছ, মিষ্টি অ্যান্ড মোর (২০১২), অলীক সুখ (২০১৩), রূপকথা নয় (২০১৩), দূরবিন (২০১৪)।

বিজ্ঞাপন

সৌমিত্র চট্টোপাধ্যায় ফ্রান্সের সর্বোচ্চ সম্মান ‘Officier des Arts et Metiers’ পেয়েছেন । সত্তরের দশকে তিনি পদ্মশ্রী পান কিন্তু তিনি তা গ্রহণ করেননি। পরবর্তীতে তিনি পদ্মভূষণ পুরস্কার লাভ করেন। ১৯৯৮ সালে পান সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার। ২০০১ ও ২০০৮ সালে দু’বার চলচ্চিত্রে জাতীয় পুরস্কার পান। ২০১২ সালে তিনি ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেছেন।

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন