বিজ্ঞাপন

সীমান্ত থেকে কিছু রুশ সেনা প্রত্যাহার: জয় দাবি করছে দুই পক্ষই

February 15, 2022 | 5:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত কয়েক মাস ধরে ইউক্রেন সীমান্ত সৈন্য সমাবেশ ঘটানোর পর আজ ‘কিছু সেনা’ প্রত্যাহার করে নিচ্ছে রাশিয়া। ক্রেমলিনের সেনা প্রত্যাহারকে ইউক্রেন ও রাশিয়া দুই পক্ষই নিজেদের বিজয় হিসেবে দেখছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ইউক্রেন সীমান্ত থেকে ‘কিছু সেনা’ প্রত্যাহার করছে রাশিয়া

রাশিয়ার সেনা প্রত্যাহারের খবরের প্রতিক্রিয়ায় ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, আমরা আমাদের মিত্রদের সঙ্গে নিয়ে রাশিয়াকে নিবৃত্ত করতে সক্ষম হয়েছি।

তবে তিনি রাশিয়ার সেনা প্রত্যাহারের খবরটি আদৌ বাস্তবায়িত হবে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। তিনি বলেন, রাশিয়া নানা সময় বিভিন্ন বিষয় নিয়ে বিবৃতি দেয়। তবে এর সবই বাস্তব হয় না। এবার রুশ সেনারা যতক্ষণ পর্যন্ত —সীমান্ত থেকে সরছে— এই দৃশ্য আমরা না দেখছি, ততক্ষণ তা বিশ্বাস করব না।

বিজ্ঞাপন

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আজকের দিনটি ইতিহাসে লেখা থাকবে। ইতিহাস বলবে, পশ্চিমা দেশগুলোর প্রচার প্রচারণাকে ব্যর্থ করে দিয়ে রাশিয়া একটি গুলিও খরচ না করে সেনা প্রত্যাহার করেছে। এতে পশ্চিমা দেশগুলো অপমানিত হলো।

রুশ সেনারা সীমান্ত থেকে সরে যাওয়ার বেশ কিছু ভিডিও সামাজিক মাধ্যমে প্রকাশ করেছেন।

আরও পড়ুন

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ইউক্রেন সীমান্তে গত বছর ধরে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে রাশিয়া। সাবেক সোভিয়েত ইউনিয়ন সদস্য রাষ্ট্র ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দেয় এমন নিশ্চয়তা দাবি করে সামরিক শক্তি প্রদর্শন করছে মস্কো। ইউক্রেনের মিত্র যুক্তরাষ্ট্র মনে করছে, রাশিয়া যে কোনো সময় সামরিক হামলা চালাতে পারে। তবে রাশিয়া বরাবরই বলে আসছে, সামরিক হামলা চালানোর কোনো উদ্দেশ্য তাদের নেই।

আরও পড়ুন-

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন