বিজ্ঞাপন

করোনায় মৃত্যু বেড়ে ১৬, কমেছে নতুন সংক্রমণ ও শনাক্তের হার

February 22, 2022 | 4:17 pm

সারাবাংলা ডেস্ক

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে আগের দিনের তুলনায়। তবে একই সময়ে নতুন সংক্রমণ ও শনাক্তের হার কমেছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৬ জন। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৫৯৫ জনের শরীরে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৬ দশমিক ৭৭ শতাংশ।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৯টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২৩ হাজার ৪২২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩ হাজার ৫৪৭টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩২ লাখ ৬০ হাজার ৫১১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ৯৬ হাজার ২৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৩ লাখ ৬৪ হাজার ৪৮৪টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে ১ হাজার ৯৫১ জন করোনা রোগী শনাক্ত হয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ১ হাজার ৫৯৫ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৩৬ হাজার ৮৩৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতেও সংক্রমণ শনাক্তের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কিছুটা কমে হয়েছে ৬ দশমিক ৭৭ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কিছুটা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৮ হাজার ৬৭৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ৩৫৭ জন। সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯১ দশমিক ৪৭ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ৯ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১৬ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৯৯০ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১৬ জনের মধ্যে সাত জন পুরুষ, বাকি ৯ জন নারী। তাদের ১৪ জন সরকারি ও এক জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন। এক জনের মৃত্যু হয়েছে বাসায়।

মৃত্যু নেই বরিশাল ও ময়মনসিংহ বিভাগে

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে সর্বোচ্চ আট, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ তিন জন এবং রাজশাহী বিভাগে তৃতীয় সর্বোচ্চ দুই জন মারা গেছেন। এছাড়া খুলনা, সিলেট ও রংপুর বিভাগের এক জন করে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় বরিশাল ও ময়মনসিংহ বিভাগে করোনা সংক্রমণ নিয়ে কোনো মৃত্যু হয়নি।

বিজ্ঞাপন

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ পাঁচ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ চার জনের বয়স ৬১ থেকে ৭০ বছর এবং তৃতীয় সর্বোচ্চ তিন জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এছাড়া দুই জন মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর বয়সী। আর ৩১ থেকে ৪০ বছর এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী এক জন করে মারা গেছেন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন