বিজ্ঞাপন

ইউক্রেন যুদ্ধে ৩৭ শিশুর মৃত্যু

March 10, 2022 | 3:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনে দুই সপ্তাহে অন্তত ৩৭ ইউক্রেনীয় শিশুর মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে ৫০ জন। এ তথ্য জানিয়েছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ।

বিজ্ঞাপন

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, অন্তত ১০ লাখ ইউক্রেনীয় শিশু ইতোমধ্যে বাস্তুচ্যুত হয়েছে। হাসপাতাল, পানি ও স্যানিটেশনের ব্যবস্থা এবং স্কুলসহ বেসামরিক অবকাঠামোগুলোতে যে হামলা চলছে তা অবিলম্বে বন্ধ করা দরকার।

ইউক্রেনের মারিউপোল শহরের একটি শিশু হাসপাতালে হামলা করেছে রুশ সেনারা। এই হামলাকে ভয়ংকর বলে উল্লেখ করেছেন ক্যাথরিন রাসেল।

মারিউপোলের স্থানীয় কর্মকর্তারা বলেছেন, যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পরও রুশ সেনারা হাসপাতালের ওপর বিমান হামলা চালিয়ে রোগীদের ধ্বংসস্তূপের নিচে কবর দিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ অভিযোগ অস্বীকার করে বলেছেন, রুশ বাহিনী বেসামরিক লক্ষ্যবস্তুতে গুলি চালায়নি।

অন্যদিকে, ইউক্রেনের সুমি অঞ্চলের ওখতিয়ারকা শহরে রুশ বাহিনী বুধবার (৯ মার্চ) রাতভর বিমান হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। এ হামলায় অন্তত তিন জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ১৩ বছর বয়সী এক কিশোর ও দুই নারী রয়েছেন।

সুমির প্রশাসনিক প্রধান দমিত্র ঝিভিতস্কি বলেছেন, বুধবার রাত সাড়ে ১২টার দিকে এই শহরের আবাসিক এলাকায় এবং গ্যাস পাইপলাইনে হামলা শুরু করে রুশ যুদ্ধবিমান। হামলা চলেছে প্রায় রাতভর।

বিজ্ঞাপন

ইউনিসেফ জানিয়েছে, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনী সেনা অভিযান শুরু করার পর কমপক্ষে ২০ লাখ মানুষ প্রাণভয়ে ইউক্রেন ছেড়ে গেছে। এদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন