বিজ্ঞাপন

জিতে শীর্ষস্থান নিশ্চিত ব্রাজিলের, আর্জেন্টিনার ড্র

March 30, 2022 | 11:06 am

স্পোর্টস ডেস্ক

২০০২ সালে মার্সেলো বিয়েলসার নেতৃত্বাধীন আর্জেন্টিনা লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বের রেকর্ড ৪৩ পয়েন্ট অর্জন করেছিল। ২০ বছর পরে এসে আর্জেন্টিনার সেই রেকর্ড ভেঙে দিয়েছে ব্রাজিল। ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে বলিভিয়াকে ৪-০ গোলে বিধ্বস্ত করে এক ম্যাচ হাতে রেখেই ৪৫ পয়েন্ট ব্রাজিলের। এদিকে ইকুয়েডরের সঙ্গে শেষ মুহূর্তে পেনাল্টিতে গোল হজম করে ড্র করেছে আর্জেন্টিনা।

বিজ্ঞাপন

বলিভিয়ার বিপক্ষে লা পাজে মাঠে নামার আগে ব্রাজিল কোচ তিতে বলেছিলেন এখানে খেলাটা অমানবিক। সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে তিন হাজার মিটারেরও বেশি উচ্চতায় অবস্থিত লা পাজ স্টেডিয়াম। সেখানে খেলতে হলে কিছুটা রক্ষণাত্মক ভঙ্গিতেই খেলতে হবে ব্রাজিলকে, এমনটাই জানিয়েছিলেন দলটির কোচ। তবে মাঠের খেলায় একচুল ছাড় দেয়নি ব্রাজিল।

আগেই বিশ্বকাপের টিকিট কাটা ব্রাজিলের জন্য এই ম্যাচটি ছিল অপরাজেয় থাকার রেকর্ডটি অক্ষুণ্ন রাখার। স্কোরলাইন দেখে ব্রাজিলের আধিপত্যই চোখে পড়ার কথা। কিন্তু সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৬০০ মিটার উচ্চতার সঙ্গেই লড়াই করতে হয়েছে বেশ। ফলে লড়াইটা ছিল ধীর গতির। নিষেধাজ্ঞায় নেইমার, ভিনিসিয়ুস জুনিয়র ছিলেন না। ফলে চিলির বিপক্ষে ম্যাচ থেকে সাত পরিবর্তন আনেন তিতে। শুধু নিজেদের অবস্থান ধরে রাখেন আলিসন, মার্কুইনহোস, অ্যান্থনি ও পাকুয়েতা।

ব্রাজিল এগিয়ে যায় ২৪ মিনিটেই। লুকাস পাকেতার গোলের পর ৪৫ মিনিটে ব্যবধান বাড়িয়ে নেন আক্রমণে নেতৃত্বে দেওয়া রিচার্লিসন। পরের অর্ধে ৬৬ মিনিটে একটি গোল করেন গুইমারেস। রিচার্লিসন শেষ দিকের যোগ করা সময়ে দেখা পান জোড়া গোলের। অবশ্য প্রতিপক্ষ বলিভিয়ার জন্য দুর্ভাগ্য বলতেই হবে। দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতা ফেরানোরা সুযোগ পেয়েছিল তারা। কিন্তু মোরেনো ও রামিরোর শট দারুণ দক্ষতায় সেভ করেছেন ব্রাজিল গোলকিপার আলিসন।

বিজ্ঞাপন

অন্যদিকে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের ৯৩তম মিনিটে গোল হজম করে ম্যাচ ড্র করে আর্জেন্টিনা। ম্যাচের ২৪ মিনিটে আলভারেজের গোলে এগিয়ে গিয়েছিল আলবেসিলেস্তেরা। তবে শেষ দিকের যোগ করা সময়ে নিকোলাস টাগলিয়াফিকোর হ্যান্ড বলে কপাল পুড়েছে আর্জেন্টিনার। ভিএআরের রিভিউতে পরে পেনাল্টিতে গোল পেয়ে সমতা নিয়ে মাঠ ছাড়ে ইকুয়েডর।

লাতিন অঞ্চলের বাছাইয়ে ১৭ ম্যচে ৪৫ পয়েন্ট নিয়ে ব্রাজিল আছে শীর্ষে। তাদের মতো কাতার বিশ্বকাপ নিশ্চিত করা আর্জেন্টিনার অবস্থান দ্বিতীয়। তাদের অর্জন সমান ম্যাচে ৩৯। এদিকে জায়ান্টদের আনুষ্ঠানিকতার দিনে বাছাইয়ের টিকিট কেটেছে পেরু। প্যারাগুয়েকে ২-০ গোলে হারিয়ে দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর আর উরুগুয়ের পর পঞ্চম দল হিসেবে তারা কাতার বিশ্বকাপ নিশ্চিত করলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন