বিজ্ঞাপন

বাজেট সহায়তা হিসেবে ২১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

April 18, 2022 | 6:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস মহামারি পরবর্তী পুনরুদ্ধারে বাংলাদেশকে ২৫ কোটি ডলার বা প্রায় ২ হাজার ১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। বাজেট সহায়তা হিসেবে এ অর্থ দেবে সংস্থাটি।

বিজ্ঞাপন

সোমবার (১৮ এপ্রিল) এ সংক্রান্ত একটি ঋণ চুক্তি সই হয়েছে। রাজধানীর শেবোংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব) ফাতিমা ইয়াসমিন ও বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ আনিস। ইআরডি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ফাস্ট রিকভারি অ্যান্ড রেজিলিয়েন্ট ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট হিসেবে এ ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এই ঋণের সুদের হার হবে ১ দশমিক ২৫ শতাংশ এবং সার্ভিস চার্জ শূন্য দশমিক ৭৫ শতাংশ। পাঁচ বছর রেয়াতকালসহ ৩০ বছরের মধ্যে ঋণটি পরিশোধ করতে হবে বাংলাদেশকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর বিরূপ প্রভাব থেকে বাংলাদেশকে কার্যকরভাবে উত্তরণে সরকার অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত খাতগুলোকে সহায়তা দিচ্ছে। যেমন শিল্প, কৃষি ও রফতানিমুখী শিল্পে প্রণোদনা দেওয়া হয়েছে। এছাড়া খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, কর্মসৃজন ও সামাজিক নিরাপত্তা কার্যক্রম বাড়িয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বিশ্বব্যাংকের পুনরুদ্ধার সিরিজের আওতায় চলতি এবং আগামী অর্থবছর মিলে বাংলাদেশকে মোট ৫০ কোটি ডলার সহায়তা দেবে সংস্থাটি। এরই অংশ হিসেবে চলতি অর্থবছর ২৫ কোটি ডলার বাজেট সহায়তার চুক্তি হলো।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন