বিজ্ঞাপন

‘একটি পক্ষ বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছে’

April 20, 2022 | 5:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: একটি পক্ষ বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করছে বলে অভিযোগ করে বলেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলছেন, বাংলাদেশ ঐতিহাসিকভাবেই সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। কোনো একটি পক্ষ এখন সেটি নষ্ট করার চেষ্টা করছে।

বিজ্ঞাপন

বুধবার (২০ এপ্রিল) ঢাকা সফররত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ধর্ম বিষয়ক দূত রাশাদ হোসেনের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রীর বক্তব্যের পরিপ্রেক্ষিতে রাশাদ হোসেন বলেন, ধর্মভিত্তিক রাজনৈতিক শক্তির উত্থান প্রতিহত করতে সফল হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে সুন্দর সাম্প্রদায়িক সহাবস্থান রয়েছে।

রাশাদ হোসেনের আগে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্টের ধর্ম বিষয়ক দূত রাশাদ হোসেন (বাঁয়ে) ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম (ডানে)

পরে এই দুই বৈঠক নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শাহরিয়ার আলম বলেন, মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশে ধর্মীয় সম্প্রীতির প্রশংসা করেছেন। ধর্মভিত্তিক দলের উত্থান ঠেকাতে বর্তমান সরকার অনেক ক্ষেত্রেই সফল। এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে তাকে বলেছি। এটি যে একটি চ্যালেঞ্জ, সেটিকে তিনি প্রশংসা (অ্যাপ্রিশিয়েট) করেছেন। তবে সরাসরি স্বাগত জানান— এমন কিছু বলেননি।

শাহরিয়ার আলম আরও বলেন, রোহিঙ্গা ইস্যুতে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইজিসি) দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যে মামলা চলছে, তাতে যুক্তরাষ্ট্র সহায়তা করবে।

সংবাদ সম্মেলনে ফিলিস্তিনিদের নিজ ভূমিতে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধেও সমালোচনা করেছেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ইসরাইলিরা আবারও ফিলিস্তিনে হামলা করছে। আমরা এর নিন্দা জানাই। এরপর সুইডেনে কোরআন পোড়ানো নিয়েও নিন্দা করেন তিনি।

বিজ্ঞাপন

এর আগে সুইডেনের কয়েকটি শহরে উগ্র ডানপন্থিদের হাতে কোরআন শরিফ পোড়ানোর ঘটনায় বাংলাদেশ নিন্দা প্রকাশ করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ধর্মীয় স্বাধীনতা সমুন্নত রাখা এবং সম্মান করাতে বিশ্বাস করে বাংলাদেশ। সব পক্ষকে সংযত আচরণের জন্য আহ্বান জানিয়েছে সরকার। বিভিন্ন সহিংস ঘটনায় হতাহতের ফলে বাংলাদেশ সরকার উদ্বেগ প্রকাশ করেছে।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন