বিজ্ঞাপন

যানজট নেই ঢাকা-সিরাজগঞ্জ মহাসড়কে

April 30, 2022 | 1:13 pm

টাঙ্গাইল ও সিরাজগঞ্জ প্রতিনিধি

ঢাকা থেকে টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু পার হয়ে সিরাজগঞ্জ পর্যন্ত মহাসড়কে ইদে ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বাড়লেও স্বাভাবিক গতিতেই যান চলাচল করছে।

বিজ্ঞাপন

শনিবার (৩০ এপ্রিল) দুপুর পর্যন্ত মহাসড়কের কোথাও যানজটের খবর পাওয়া যায়নি। তবে সেতু এলাকায় যানবাহন কিছুটা ধীরগতিতে চলছে।

এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার সড়কটি দুই লেনের। যানবাহনের চাপ আরও বাড়লে এই সড়কটি একমুখী করে দেওয়া হবে। তখন উত্তরবঙ্গগামী যানবাহন এই সড়ক হয়ে সেতু পর্যন্ত যাবে। অপরদিকে সেতু পার হয়ে ঢাকামুখী যানবাহন বিকল্প সড়ক দিয়ে ভূঞাপুর হয়ে এলেঙ্গা আসবে।

সকাল থেকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের ঝাঐল ওভার ব্রিজ হয়ে নলকা মোড় পর্যন্ত ঢাকা থেকে উত্তরবঙ্গগামী লেনের প্রায় ৬-৭ কিলোমিটার এলাকাজুড়ে থেমে থেমে ধীরগতি তৈরি হচ্ছে। এছাড়াও গাড়ির চাপ থাকায় বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক থেকে শুরু করে হাটিকুমরুল গোলচত্বর হয়ে চান্দাইকোনা পর্যন্ত সিরাজগঞ্জের ৩৫ কিলোমিটার মহাসড়কজুড়েই গাড়ির প্রচুর চাপ ও মাঝে মাঝে ধীরগতি রয়েছে।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু সেতু টোল প্লাজা সূত্রে জানা যায়, বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত ৩৩ হাজার ৭৩৪টি যানবাহন সেতু পারাপার করেছে। এর মধ্যে, পূর্ব পার দিয়ে ১৮ হাজার ৯০৭টি ও পশ্চিম পার দিয়ে ১৪ হাজার ৮২৭টি যানবাহন পারাপার করে। বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৫ হাজার ৪৫০টি যানবাহন পারাপার করে। টোল আদায় করা হয়েছে ২ কোটি ৭৭ লাখ ২৯ হাজার ৫০০ টাকা। বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর গত ঈদে সর্বোচ্চ ৫২ হাজার ৭৬৮টি যানবাহন পারাপার হয়। যা এ যাবতকালে সর্বোচ্চ যানবাহন পারাপারের রেকর্ড।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. আতোয়ার রহমান জানান, ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চাপ বাড়লেও যান চলাচল স্বাভাবিক রয়েছ। এখন পর্যন্ত কোথাও যানজটের সৃষ্টি হয়নি। যানজট নিরসরে হাইওয়ে পুলিশ দিনরাত কাজ করে যাচ্ছে।

সিরাজগঞ্জ ট্রাফিক পরিদর্শক (প্রশাসন) সালেকুজ্জামান খান সালেক বলেন, ইদে ঘরফেরা মানুষ বহনকারী যানবাহনের সংখ্যা প্রচুর বেড়ে গেছে। ফলে সকাল থেকে এ মহাসড়কের ঝাঐল এলাকা থেকে নলকা মোড় পর্যন্ত ধীরগতি রয়েছে। তবে যানজট বলতে যেটা বোঝায় সেটা সিরাজগঞ্জের মহাসড়কে নেই। তবে গাড়ির চাপ ক্রমেই বেড়ে চলেছে। পাশাপাশি যান চলাচল স্বাভাবিক রাখতে ট্রাফিক বিভাগ সচেষ্ট রয়েছে।

বিজ্ঞাপন

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. লুৎফর রহমান বলেন, গাড়ির প্রচুর চাপ থাকায় নলকা সেতুর পূর্বপাশে কিছুটা ধীরগতি রয়েছে। তবে নলকা মোড় থেকে হাইওয়ে থানার আওতার পুরো এলাকা একদম স্বাভাবিক রয়েছে এবং এ এলাকায় এখনো কোনো যানজটের সৃষ্টি হয়নি। মহাসড়ক স্বাভাবিক রাখতে হাইওয়ে পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন