বিজ্ঞাপন

নানা আয়োজনে মহান মে দিবস পালিত

May 1, 2022 | 10:10 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘শ্রমিক- মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা’ এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশে উদযাপিত হচ্ছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষে সকালে রাজধানীর প্রেস ক্লাবের সামনে আলোচনা সভা ও র‍্যালির আয়োজন করেছে শ্রমিকদের বিভিন্ন সংগঠন। এসময় শ্রমিক নেতারা শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

রোববার (১ মে) সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) এবং ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট আলোচনা সভার আয়োজন করে। সেখানে বক্তারা বলেন, ১৩৬ বছর আগে শ্রমিকরা তাদের বেতন ভাতা নিয়ে যে আন্দোলনের সূচনা করেছিলেন, তা আজও থামেনি। শ্রমিকদের অধিকার আদায় হয়নি।

তারা বলেন, এখনও কারখানায় শ্রমিকদের ১৫ থেকে ১৬ ঘণ্টা কাজ করতে হয়। ছোট ছোট কারখানাগুলো অতিরিক্ত সময় কাজ করায় কিন্তু পারিশ্রমিক দেয় না।

বিজ্ঞাপন

তারা আরও বলেন, আমরা শ্রমিকদের নিয়ে কাজ করতে পারি না। কারণ মালিকদের দালালরা আমাদের প্রতিবাদের কণ্ঠ চেপে ধরেছে। করোনার মধ্যেও মালিকরা কারখানা খোলা রেখেছে। তারা প্রণোদনার নামে হাজার কোটি টাকা সরকারের কাছ থেকে নিয়ে বিদেশে পাচার করেছে। আজ শ্রমজীবি মানুষের যে প্রস্তুতি তা বেঁচে থাকার জন্য।

আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ শ্রমিক ফেডারেশন। সেখানে বক্তারা বলেন, কারখানায় শ্রমিকদের নিরাপত্তা নেই। শ্রমিক হত্যার বিচার হয় না। শ্রমিকদের অধিকার আদায়ে সকলকে সোচ্চার হতে হবে।

বিজ্ঞাপন

এদিকে মে দিবস উপলক্ষে র‍্যালি করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন