বিজ্ঞাপন

গ্যাস-বিদ্যুতের দাম না বাড়াতে এফবিসিসিআইয়ের চিঠি

May 24, 2022 | 10:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাবনা নিয়ে কাজ করছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। তবে চলমান অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় আপাতত এগুলোর দাম না বাড়ানোর জন্য সরকারের কাছে অনুরোধ জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বিজ্ঞাপন

সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন সোমবার (২৩ মে) প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসকে এ বিষয়ে চিঠি দিয়েছেন।

চিঠিতে এফবিসিসিআই সভাপতি লিখেছেন, কোভিড মহামারি ও ইউক্রেন সংকটের ফলে বিশ্বব্যাপী খাদ্যপণ্য, শিল্পের কাঁচামাল, উৎপাদন উপকরণসহ সব খাতে ব্যাপক মূল্যবৃদ্ধি, মাত্রাতিরিক্ত সার্বিক পরিবহন ব্যয় এবং মুদ্রা বিনিময় হার অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় ব্যবসা পরিচালনার খরচ অনেক বেশি বেড়ে চলেছে। উৎপাদন খরচ বেড়ে যাওয়ার পাশাপাশি রফতানি খাতে বিশ্বব্যাপী চাহিদা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে মূল্যবৃদ্ধিজনিত কারণে বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। এর নেতিবাচক প্রভাবে শিল্পকারখানাগুলো বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে চলতি হিসাবে ঘাটতি হওয়ায় বিদেশি মুদ্রার রিজার্ভের ওপর চাপ পড়ছে। সঞ্চয় কমে যাওয়ায় বিনিয়োগ ও ব্যাংক খাতের অর্থপ্রবাহে ভারসাম্যহীনতা দেখা দেওয়ার শঙ্কা রয়েছে।

চলমান পরিস্থিতিতে গ্যাস ও বিদ্যুতের মূল্য বাড়ানো হলে মূল্যস্ফীতির কারণে বহুমাত্রিক নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দেবে বলে উল্লেখ করা হয় চিঠিতে। বলা হয়, ব্যবসা পরিচালনার ব্যয় বাড়বে। কৃষি, শিল্প, সেবা ও রফতানি খাতসহ সার্বিকভাবে সাধারণ মানুষের জীবন ও জীবিকা নির্বাহের ক্ষেত্রে বাড়তি চাপ তৈরি করবে। এছাড়াও অর্থনৈতিক উন্নয়নের চলমান ধারা বিঘ্নিত হবে, রূপকল্প ২০৪১ ও এসডিজি ২০৩০ অর্জন এবং এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলায় জাতীয় কর্মসূচি বাস্তবায়ন হুমকির মুখে পড়বে।

বিজ্ঞাপন

জনজীবনের ওপর অর্থনৈতিক এসব প্রভাব পূর্ণাঙ্গভাবে বিশ্লেষণ না করে গ্যাস ও বিদ্যুতের ট্যারিফ বাড়ানোর প্রস্তাব বিবেচনা করা সমীচীন হবে না বলে উল্লেখ করেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন। দেশের গ্যাস সরবরাহের প্রায় ৭৮ শতাংশ দেশীয় উৎস থেকে আসে এবং বাকিটা আমদানি হয় উল্লেখ করে সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমদানি পর্যায়ে ভর্তুকি দিয়ে নতুন করে গ্যাসের দাম না বাড়ানোর অনুরোধ করেন তিনি।

দেশীয় উৎস থেকে গ্যাস সরবরাহ বাড়াতে নিয়মিত কূপ খনন প্রকল্প হাতে নিতে কার্যকর ব্যবস্থা নেওয়ার পাশাপাশি সব ধরনের অপচয় ও অবৈধ সংযোগসহ যাবতীয় দুর্বলতা দূর করতে প্রয়োজনীয় সংস্কার করার অনুরোধসহ গ্যাস ও বিদ্যুৎ খাতের জন্য এফবিসিসিআইয়ের পক্ষ থেকে ১২ দফা সুপারিশও তুলে ধরেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন