বিজ্ঞাপন

বার কাউন্সিল নির্বাচন: আ.লীগ ১০টি, বিএনপি ৪টি আসনে জয়ী

May 30, 2022 | 2:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১০টিতে জয় পেয়েছে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’ (সাদা প্যানেল)। অন্যদিকে সাতটি সাধারণ আসনের মধ্যে চারটিতে জয় পেয়েছে বিএনপির ভ্রাতৃপ্রতিম জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত ‘জাতীয়তাবাদী ঐক্য প্যানেল’ (নীল প্যানেল)।

বিজ্ঞাপন

রোববার (২৯ মে) দিবাগত রাতে বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এই ফলাফল ঘোষণা করেন। এর আগে, গত বুধবার (২৫ মে) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় এ নির্বাচনের ভোট নেওয়া হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সব জেলা সদরের দেওয়ানি আদালত প্রাঙ্গণ, বাজিতপুর, ইশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাংগা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতের প্রতিটির অঙ্গনে একটি করে ভোটকেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’ সাতটি সাধারণ আসনের মধ্যে চারটিতে এবং সাতটি গ্রুপ আসনের মধ্যে ছয়টিতে বিজয়ী হয়। অন্যদিকে, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত (বিএনপি) ‘জাতীয়তাবাদী ঐক্য প্যানেল’ সাতটি সাধারণ আসনের মধ্যে তিনটি আসনে এবং সাতটি গ্রুপ আসনের মধ্যে একটিতে বিজয়ী হয়েছেন।

বিজ্ঞাপন

সাদা প্যানেল থেকে সাধারণ আসনের বিজয়ীরা হলেন— মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা (১৭,৪৩৩ ভোট), সৈয়দ রেজাউর রহমান (১৭,০৯৩ ভোট), মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল (১৬,৮৪৪ ভোট) ও মো. রবিউল আলম (বুদু) (১৫,০২৭ ভোট)। সাধারণ আসনে নীল প্যানেল থেকে সাধারণ আসনে বিজয়ীরা হলেন— এ এম মাহবুব উদ্দিন খোকন (১৬,৮১১ ভোট), রুহুল কুদ্দুস কাজল (১৫,৯৬৫ ভোট) ও জয়নুল আবেদীন (১৪,৭৯৬ ভোট)।

অন্যদিকে সাতটি গ্রুপ আসনের মধ্যে সাদা প্যানেল থেকে ছয়টি আসনের বিজয়ীরা হলেন— ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-এ) আবদুল বাতেন (৪,৪৪৪ ভোট), বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান (১,৭২৫ ভোট), বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী (১,৯৯৮ ভোট), বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ই) আনিছ উদ্দিন আহমেদ সহিদ (১,৭৫২ ভোট), বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) মো. একরামুল হক (১,৪৭১ ভোট) এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ জি) মো. আব্দুর রহমান (১,৭৫০ ভোট)।

গ্রুপ আসনে জাতীয়তাবাদী ঐক্য প্যানেল (নীল প্যানেল) থেকে একমাত্র বিজয়ী প্রার্থী হলেন বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ সি) এ এস এম বদরুল আনোয়ার (২,৬০৪ ভোট)।

বিজ্ঞাপন

প্রতি তিন বছর পর পর আইনজীবীদের সনদ প্রদানকারী ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০২১ সালে নির্বাচনের তফসিল ঘোষিত হলেও করোনার কারণে তা পিছিয়ে ২০২২ সালে করা হয়।

২০১৮ সালের ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টি আসনে জয়ী হয়েছিল সরকার সমর্থকদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ তথা সাদা প্যানেল। অন্যদিকে বিএনপি জোটের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল তথা নীল প্যানেল পেয়েছিল দু’টি আসন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন