বিজ্ঞাপন

পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকছে না

June 9, 2022 | 8:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগ করে সাদা করার সুযোগ আর থাকছে না। চলতি ২০২১-২২ অর্থবছরেই শেষ হয়ে যাচ্ছে কালো টাকা সাদা করার সুযোগ। প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এই সুযোগ আর থাকছে না।

বিজ্ঞাপন

বৃহস্পাতবার (৯ জুন) বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনকালে এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, ‘আগামী অর্থবছরে পুঁজিবাজারে অপ্রদর্শিত আয়ের টাকা কর দিয়ে সাদা করার সুযোগ বাতিলের প্রস্তাব করছি। সরকার গতবছর পুঁজিবাজারে এক বছর বিনিয়োগ রাখার শর্তে কালো টাকা সাদা করার সুযোগ অব্যাহত রেখেছিল। একইসঙ্গে এই নিশ্চয়তা দেওয়া হয়েছিল, যারা অপ্রদর্শিত আয়ের টাকা বৈধ করে নেবে, তাদের কাছে অর্থের উৎস সম্পর্কে কোনো কর্তৃপক্ষই জানতে চাইবে না। অর্থ সাদা করার জন্য কর ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছিল। এর বাইরে ২৫ শতাংশ প্রদেয় করের ওপর অতিরিক্ত ৫ শতাংশ জরিমানা কর আরোপ করা হয়েছিল।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, অর্থ সরববাহ বাড়ানোর স্বার্থে আগামী বাজেটে পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ার দাবি করেছিল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনসহ (বিএমবিএ) বিভিন্ন স্টেকহোল্ডার। প্রত্যাশা অনুযায়ী পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগ হচ্ছে না। এই কারণে আগামীতে পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকছে না।

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন