বিজ্ঞাপন

ব্যালটের মতো ভোট বাতিল হয় ইভিএমেও

June 17, 2022 | 8:28 am

সিনিয়র করেসপন্ডেন্ট

কুমিল্লা থেকে: কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী বলেছেন, ব্যালটের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনেও (ইভিএম) ভোট বাতিল হতে পারে। কুসিক নির্বাচনের ঘোষিত ফল অনুযায়ী বাতিল হয়েছে ৩১৯টি ভোট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন শাহেদুন্নবী চৌধুরী।

তিনি বলেন, পুরো নির্বাচনে ৩১৯টি ভোট বাতিল হয়েছে। ইভিএম পদ্ধতিতেও ভোট বাতিল হতে পারে। কোনো ভোটার সাদা বোতাম না চেপে পর পর দুইবার লাল বোতাম (ক্যান্সেল) চাপলে ভোট বাতিল হয়। তখন স্ক্রিনে লেখা আসে ভোটার কোনো প্রার্থী নির্বাচন করেননি। অর্থাৎ ভোটটি বাতিল হয়েছে। কাগজের ব্যালটে সিল না মেরে বক্সে ফেললে যেমনটা হয়।

এর আগে, মেয়র পদে পরাজিত স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু বলেন, পুরো ফলাফল প্রকাশ্যে ছিনতাই করে নিয়ে গেছে- এটা দেশবাসী দেখেছে। আপনারা দেখেছেন। এখন কি আর বলব। ৩১৯ ভোট কিভাবে ইভিএম’এ বাতিল হলো- এটা আমরা জানি না। এগুলো যান্ত্রিক বিষয় সিস্টেমে কাজ চলে।

বিজ্ঞাপন

নির্বাচনে মেয়র পদে জয়ী আরফানুল হক রিফাত বলেন, ইভিএমে আবার ভোট ছিনতাই হয় কী করে? নির্বাচনে যা ফলাফল এসেছে রিটার্নিং কর্মকর্তা তাই প্রকাশ করেছেন। এটা নিয়ে আর বলার কিছু নাই।

উল্লেখ্য, গতকাল বুধবার (১৫ জুন) কুসিক নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত ৩৪৩ ভোটে স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুকে পরাজিত করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ দেশের মানুষদের মাঝে নির্বাচনের ফলাফল ঘোষণা নিয়ে চলছে নানারকম আলোচনা ও সমালোচনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন