বিজ্ঞাপন

জাবিতে বহুল আলোচিত ‘সেশন বেনিফিট সুবিধা’ বাতিল

June 25, 2022 | 10:36 pm

জাবি করেসপন্ডেন্ট

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সেশন বেনিফিটের সুবিধা বাতিল করা হয়েছে।

বিজ্ঞাপন

গতকাল শুক্রবার (২৪ জুন) অনুষ্ঠিত ৩৯তম বার্ষিক সিনেট অধিবেশনে এ সিদ্ধান্ত অনুমোদিত হয়। সিনেট অধিবেশনের আলোচ্যসূচির ৯নং এজেন্ডাভুক্ত উপর সিনেট সদস্যদের পর্যালোচনা ও সম্মতির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বয়স ৬৫ বছর ও কর্মকর্তা কর্মচারীদের বয়স ৬২ বছর পূর্ণ হওয়ার দিনই তাদের অবসর নিতে হবে।

পূর্বে, সেশন বেনিফিটের সুবিধা অনুযায়ী আগে বিশ্ববিদ্যালয়ের যেকোনো শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী অর্থ বৎসরের যেকোনো সময়ই অবসরে যাওয়ার সময় হোক না কেন তিনি অর্থ বৎসরের শেষদিন বা সেশনের শেষ দিন অর্থাৎ ২৯ জুন পর্যন্ত চাকরিতে বহাল থাকতেন। ১৯৯৩ সালের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের জন্য প্রথম সেশন বেনিফিট চালু হয় বলে জানা গেছে। পরে বাকি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোও একই নিয়ম চালু করে।

বিজ্ঞাপন

সেশন বেনিফিটের কারণে প্রতিবছর কোটি টাকা বেশি ব্যয় করতে হতো সরকারকে। বিষয়টি নিয়ে বিতর্ক ওঠার পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববদ্যালয় সেশন বেনিফিট বাতিল করে।

বিষয়টি অনুসরণ করে গত বছরের ২৮ আগস্ট অনুষ্ঠিত বিশেষ সিন্ডিকেট সভায় ‘সেশন বেনিফিট’ বাতিল করার সুপারিশ করা হয়, যা নিয়ম অনুযায়ী পরবর্তীতে সিনেট সভায় অনুমোদন করে বাস্তবায়ন করতে হয়। করোনা মহামারির কারণে বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশন অনুষ্ঠিত না হওয়ায় সেশন বেনিফিট এতদিন বলবৎ ছিল। গতকাল অনুষ্ঠিত সিনেট সভায় সিদ্ধান্তটি সিনেট সদস্যদের অনুমোদনক্রমে পাস করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন